ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

তালেবানের সঙ্গে সমঝোতা চায় যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩০, ১৭ জুলাই ২০১৮ | আপডেট: ১১:৩০, ১৭ জুলাই ২০১৮

আফগানিস্তানে দীর্ঘ ১৭ বছর ধরে চলা যুদ্ধের অবসান ঘটাতে তালেবানের সঙ্গে সরাসরি আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির এক জ্যেষ্ঠ কমান্ডার আল-জাজিরাকে বিষয়টি নিশ্চিত করেছে।

গত কয়েক সপ্তাহ ধরেই তালেবান ও যুক্তরাষ্ট্রের ঊর্ধতন কর্মকর্তাদের মধ্যে বৈঠকের বিষয়টি আলোচিত হয়ে আসছিল। ধারণা করা হচ্ছে, তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা বহুদূর এগিয়েছে। জেনারেল জন নিকোলাসোনের বক্তব্যের পরই বিষয়টি খোলাসা হয় যে, তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক আলোচনা বহুদূর এগিয়েছে।

তালেবান যোদ্ধাদের নিরস্ত্র করতেই যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে যুদ্ধবিরতি চুক্তি চালিয়ে আসার চেষ্টা করছে। নিকোলাস আরও বলেন, ন্যাটোর নেতৃত্বে গঠিত সাপোর্ট মিশন যুদ্ধবিরতি ও নিরস্ত্রীকরণ পুরোপুরি নিশ্চিত করতে খুব শিগগিরই একটি সমঝোতায় পৌঁছতে যাচ্ছেন।

নিকোলাস আরও বলেন, ‘আমাদের (যুক্তরাষ্ট্রের) পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেই বলেছেন যে, যুক্তরাষ্ট্র তালেবানের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। শুধু তাই নয়, তালেবান ইস্যুতে বিশ্বের অন্যান্য শক্তিগুলোর সঙ্গেও আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করেন তিনি।

এদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এমন মন্তব্য আশার পরই তালেবানের সঙ্গে যোগাযোগের চেষ্টা চালায় আলজাজিরা। তবে তাৎক্ষণিকভাবে তাদের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সূত্র: আলজাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি