ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

পূর্বসূরিদের নির্বোধ বললেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৯, ১৭ জুলাই ২০১৮

যুক্তরাষ্ট্রের যে প্রেসিডেন্টগণ স্নায়ুযুদ্ধ চালিয়ে গেছেন, তাদের নির্বোধ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে কোনো বিরোধ নেই। কিন্তু আমাদের পূর্বসূরিগণ নির্বোধের মত রাশিয়ার সঙ্গে স্নায়ুযুদ্ধ চালিয়ে গেছেন।’

গত সোমবার হেলসিংকিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার পর আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময় ট্রাম্প বলেন, ‘বিশ্বের মিধ্যে শান্তি প্রতিষ্ঠা করতে আমরা দুই শক্তিই একমত। আমাদের মধ্যে কোনো আদর্শগত পার্থক্য নেই। যারা এ স্নায়ুযুদ্ধ অব্যাহত রেখেছিলেন তারা ছিলেন নির্বোধ।’

এর আগে পুতিন বলেন, স্নায়ুযুদ্ধের দিন শেষ। সন্ত্রাসবাদ থেকে বিশ্বকে মুক্ত করতে হলে যুক্তরাষ্ট্র ও রাশিয়াকে একসঙ্গে কাজ করতে হবে। এ সময় তিনিও স্নায়ুযুদ্ধের তুমুল সমালোচনা করেন।

এদিকে ট্রাম্পের মন্তব্যে খোদ নিজ দলের মধেই তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। শুধু তাই নয়, সিরিয়াসহ বৈশ্বিক বাজারে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় রাশিয়াকে শত্রু রাষ্ট্র হিসেবে মনে করে ওয়াশিংটনের বোদ্ধারা।

এদিকে ট্রাম্পের বৈঠককে মার্কিন প্রেসিডেন্টদের ইতিহাসে জঘন্য বৈঠক হিসেবে আখ্যায়িত করেছেন সিনেটর জন ম্যাককেইন। ট্রাম্প নিজের স্বৈরাচারী মনোভাব ঢাকতেই এ বৈঠক অনুষ্ঠিত করেছে বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে স্পিকার পল রায়ান বলেন, রাশিয়া আমাদের মিত্র নয়। প্রেসিডেন্ট ট্রাম্পকে অবশ্যই স্বীকার করতে হবে যে, মস্কোর সঙ্গে ওয়াশিংটনের বেশকিছু বিষয়ে মতবিরোধ রয়েছে।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি