ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

এবার সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযোগ পাক’ বিচারবিভাগের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০০, ২২ জুলাই ২০১৮

পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে এবার বিচার বিভাগকে প্রভাবিত করার অভিযোগ করেছেন দেশটির ইসলামাবাদ হাইকোর্টের এক বিচারক। গত শনিবার বিচারক শাওকাত আজিজ সিদ্দিকী এ গুরুতর অভিযোগ করেন। শুধু তাই নয়, দেশটির বিচার বিভাগগে ধ্বংস করার পায়তারা করছে সেনাবাহিনী, এমন অভিযোগ করেছেন তিনি।

আজিজ সিদ্দিকী আরও বলেন, মুসলীম লীগ প্রার্থী নওয়াজ শরীফ ও তার কন্যা মরিয়ম নওয়াজকে নির্বাচন থেকে দূরে রাখতে লাহোর হাইকোর্টের প্রধান বিচারপতিকে দিয়ে তাদের সাজা নিশ্চিত করানো হয়েছে। সেনাবাহিনীর কর্মকাণ্ডকে আইএসের কর্মকাণ্ডের সঙ্গে তুলনা করে সিদ্দিকী বলেন, সেনাবাহিনী বিচার বিভাগকে ধ্বংস করার পায়তারা করছে, যেমনি করে আইএসের জঙ্গিরা বিচার বিভাগকে ধ্বংস করছে।

দেশটির বিচারবিভাগের কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তি সেনাবাহিনীর বিরুদ্ধে এটি প্রথম কোনো প্রকাশ্য বিদ্রোহ বলে ধারণা করা হচ্ছে। তবে সেনাবাহিনীর বিরুদ্ধে ঢালাও অভিযোগ করলেও কোনো প্রমাণ হাজির করতে পারেননি তিনি।

এর আগে নওয়াজ শরীফ ও তার কন্যা মরিয়ম নওয়াজের বিরুদ্ধে রায়ের বিরুদ্ধে করা আপিল আবেদন স্থগিত করেছেন লাহোরের হাইকোর্ট। প্রধান বিচারপতির সমন্বয়ে ওই বেঞ্চ ঘটিত হলেও সে বেঞ্চে সিনিয়র বিচারপতি আজিজ সিদ্দিকীকে রাখা হয়নি। এ বিষয়ে আজিজ সিদ্দিকী বলেন, ওইদিন সেনা কর্মকর্তারা প্রধান বিচারপতি মুহাম্মদ আনোয়ার খান কাসিকে বলেন নির্বাচনের আগ পর্যন্ত যে করেই হোক নওয়াজ শরীফ ও তার কন্যা মরিয়ম নওয়াজকে জেলে আটক রাখতে হবে।

এদিকে দেশটির বিচার বিভাগের স্বাধীনতা বন্দুকের নল দ্বারা ক্ষুন্ন হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। নওয়াজ শরীফের মামলায় তিনি সেনা কর্মকর্তাদের কথায় সায় না দেওয়াতেই তাকে ওই বেঞ্চ থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ তার। শুধু তাই নয়, সেনাবাহিনী ও প্রধান বিচারপতির কথায় সায় দিলেও আগামী সেপ্টেম্বরের মধ্যে তাকে দেশটির প্রধান বিচারপতি বানিয়ে দেওয়া হতো বলে প্রস্তাব করা হয়েছিল। তবে সব অপশক্তির বিরুদ্ধে নিজে একাই লড়ছেন বলে দাবি তার।

উল্লেখ্য, দুর্নীতির মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে ১০ বছরের কারাদণ্ডাদেশ ও তার কন্যা কন্যা মরিয়াম নওয়াজ শরীফ ও মেয়ের জামাই মুহাম্মদ সাফদার আওয়ানকে যথাক্রমে সাত ও এক বছরের কারাদণ্ডাদেশ ও ২০ লাখ ডলার জরিমানা করা হয়েছে। দেশে ফিরেই উচ্চ আদালতে আপিল করেন নওয়াজ পরিবারের সদস্যরা। তবে লাহোরের আদালত আপিল আবেদনটি নির্বাচন পর্যন্ত স্থগিত রাখার পক্ষে মত দেন।

সূত্র: ডন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি