ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

সিরিয়া থেকে ৮০০ হোয়াইট হেলমেট কর্মীদের সরিয়ে নিল ইসরায়েল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৭, ২৩ জুলাই ২০১৮

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে স্বেচ্ছাসেবী সংগঠন ‘হোয়াইট হেলমেট’ এর আটশ’ জন সদস্যকে উদ্ধার করে সরিয়ে নিয়েছে ইসরায়েল। সিরিয়ার দক্ষিণের কুইন্টেরা অঞ্চল থেকে এসব স্বেচ্ছাসেবকদের জর্ডানে সরিয়ে নেওয়া হয়।

ইসরায়েলের পক্ষ থেকে বলা হয় যে, গতকাল শনিবার রাতে যুক্তরাষ্ট্র এবং কয়েকটি ইউরোপীয় রাষ্ট্রের অনুরোধে এসব সিরিয়ান সিভিল অর্গানাইজেশনের ওই স্বেচ্ছাসেবকদের জর্ডানে পৌঁছে দেওয়ার কাজটি করে ইজরায়েলী সেনাবাহিনী। সংস্থাটি হোয়াইট হেলমেট নামেই বেশি পরিচিত। ইজরায়েলের দেশটির সেনাবাহিণী এক টুইটার বার্তায় রাতারাতি এই অপারেশনের সত্যতা নিশ্চিত করে।

টুইট বার্তায় বলা হয়, “যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় কয়েকটি দেশের অনুরোধে, সিরিয়ান সিভিল অর্গানাইজেশন এবং তাদের পরিবারের সদস্যদের নিরাপদ আশ্রয়ে পৌঁছে দেওয়ার এই মানবিক কাজটি করা হয়”।

তবে কতজন সদস্যদের জর্ডানে পৌঁছে দেওয়া হয় সেই সংখ্যা উল্লেখ করেনি ইজরায়েলী সেনাবাহিনী। কিন্তু জর্ডান বলছে, উদ্ধার হওয়া স্বেচ্ছাসেবকদের সংখ্যা আটশ’ জন।

আজ রবিবারের জর্ডানের সরকার জানায় যে, উদ্ধার হওয়া স্বেচ্ছাসেবকদের যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং কানাডায় অভিবাসনে পাঠানো হবে। ইতিমধ্যে ৫০টি পরিবারের ২৫০ জন সদস্যকে আশ্রয় দেওয়ার ঘোষণা দিয়েছে কানাডা।

সংস্থাটির প্রধান রাইদ আল সালেহ আল জাজিরাকে বলেন, “আমাদের বেশ কয়েকজন সদস্যকে তার পরিবার সমেত নিরাপদ আশ্রয়ে নেওয়া হয়েছে। সম্পূর্ণ মানবিক কারণে তাদেরকে সরিয়ে নেওয়া হয়। তারা সত্যিই খুব বিপজ্জনক এলাকায় আটকা পরেছিল”।

সিরিয়ার দক্ষিণ অংশে প্রেসিডেন্ট বাশার আল আসাদ সমর্থিত ইরান ও রাশিয়ার যৌথবাহিনীর শক্ত অবস্থান বৃদ্ধির কারণে হুমকির মুখে ছিলেন হোয়াইট হেলমেট সদস্যরা। ২০১২ সালে বাসার বাহিনীর বিমান হামলায় আহতদের জন্য উদ্ধার কার্যক্রম পরিচালনা করে আলোচনায় আসে হোয়াইট হেলমেট বা সিরিয়ান সিভিল অর্গানাইজেশন।

যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান মে ডে রেসকিউ এবং দেশটির সরকারের এক ঠিকাদারি প্রতিষ্ঠান চেমোনিক্স হোয়াইট হেলমেটের মূল অর্থদাতা।  

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি