ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

বেলজিয়াম থেকেই স্বাধীনতার জন্য লড়াই করবেন পুজদেমন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৯, ২৬ জুলাই ২০১৮

ক্ষমতাচ্যূত প্রেসিডেন্ট কার্লোস পুজদেমন বেলজিয়ামে ফিরে গিয়ে ফের কাতালোনিয়ার স্বাধীনতার জন্য লড়াই শুরু করবেন বলে ঘোষণা দিয়েছেন। স্পেনের আদালতে তার আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা বাতিলের পরই তিনি এ সিদ্ধান্ত নেন। গত চার মাস ধরে বার্লিনে অবস্থান করছেন।

পুজদেমন বার্লিনে সংবাদ সম্মেলনে বলেন, ‘চলতি সপ্তাহান্তে আমি বেলজিয়ামে চলে যাবো। সেখান থেকে রাজনৈতিক কর্মকান্ড পরিচালনা করবো।’ পুজেমন গত বছর ২৭ সেপ্টেম্বর ক্ষমতাচ্যুত হবার পর ব্রাসেলস পালিয়ে যান। পরবর্তীতে তিনি ওয়াটারলুতে বসবাস শুরু করেন। তার আগে মার্চের শেষে ফিনল্যান্ড থেকে ফেরার পর জার্মানিতে গ্রেপ্তার হন তিনি।

স্পেনের আদালত তার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করে তাকে ফেরত দিতে জার্মাসির প্রতি আহবান জানায়। এর দশ দিন পর জার্মান আদালত তাকে ফেরত না দিয়ে জামিনে মুক্তি দেয়। গত বৃহস্পতিবার স্পেনের সুপ্রিমকোর্টের বিচারক পাবলো লারেনা তার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা বাতিল করেন।

এদিকে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা বাতিল করলেও পুজদেমনের বিরুদ্ধে আনীত রাষ্ট্রদ্রোহের মামলা চলবে বলে জানা গেছে। তবে ওই মামলা চললেও পুজদেমন দেশে ফেরার ঘোষণা দেন। তিনি দীর্ঘদিন বেলজিয়ামে অবস্থান করবে না বলেও ঘোষণা দেন।

সূত্র: গার্ডিয়ান
এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি