ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

ভেনেজুয়েলান শরণার্থীদের ইকুয়েডরে প্রবেশে পাসপোর্ট বাধ্যতামূলক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫২, ১৯ আগস্ট ২০১৮ | আপডেট: ১৩:৫৩, ১৯ আগস্ট ২০১৮

ভেনেজুয়েলা থেকে ইকুয়েডরে শরণার্থী আশ্রয় নিতে পাসপোর্ট বাধ্যতামূলক করেছে ইকুয়েডর সরকার। গতকাল শনিবার এমন এক আদেশ জারি করেছে দেশটির সরকার। এরফলে কলম্বিয়া ইকুয়েডর সীমান্তে আটকা পরেছেন লাখো ভেনেজুয়েলান নাগরিক।

বিগত এক বছর যাবত ক্ষুধামন্দা, দারিদ্র এবং খাদ্য সংকটের কারণে ভেনেজুয়েলা ছেড়ে প্বার্শবর্তী দেশগুলোতে চলে যাচ্ছেন লাখ লাখ ভেনেজুয়েলান নাগরিক। প্রতিবেশি দেশ কলম্বিয়া হয়ে ইকুয়েডর চলে যাওয়া শরণার্থীদের সংখ্যাই বেশি। অনেকে আবার এই পথ দিয়ে দক্ষিণের চিলি অথবা পেরুতে যাচ্ছেন।

তবে ইকুয়েডর সরকারের জারি করা পাসপোর্ট বাধ্যতামূলক করণে বিপাকে পরেছেন ভেনেজুয়েলা ছেড়ে আসা শরণার্থীরা। কারণ এদের বেশিরভাগের কাছেই নেই পাসপোর্ট। ভেনেজুয়েলা সরকারের ইস্যু করা জাতীয় পরিচয় পত্র দিয়ে এতদিন ইকুয়েডর প্রবেশ করতে পারলেও আগামী ২৫ আগস্ট থেকে তা আর কার্যকর হবে না।

ইকুয়েডর সরকারের এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে কলম্বিয়া। কলম্বিয়া বলছে, এমন সিদ্ধান্তের ফলে কলম্বিয়া অংশে আটকা পরবেন লাখো শরণার্থী। আর এতে পরিস্থিতি আরও জটিল হবে।

বিগত ১৫ মাসে কলম্বিয়ায় প্রায় ১০ লক্ষ ভেনেজুয়েলান নাগরিক প্রবেশ করে। এই কাতারা প্রতিদিন যুক্ত হয় আরও ৪ হাজার মানুষ। এখনও সীমান্ত পাড়ি দিয়ে কলম্বিয়া আসা শরণার্থীদের মধ্যে বেশিরভাগেরই পাসপোর্ট সাথে নেই। জাতীয় পরিচয় পত্র নিয়েই অনেকে ছেড়েছেন বাড়িঘর।

সীমান্ত পাড়ি দিয়ে কলম্বিয়া এসে আটকে যান ৫০ বছর বয়সী গ্যাব্রিয়েল মালাভোল্টা নামের এক ভেনেজুয়েলান শরণার্থী।  তার পাসপোর্ট থাকলেও সাথে থাকা বান্ধবীর পাসপোর্ট নেই। তাই ইকুয়েডর হয়ে পেরু যেতে পারছেন না তিনি। তিনি বলেন, “আমরা জানি না যে আমরা কী করব তবে আমরা ফিরে যেতে পারব না। আমার বান্ধবীকে আমি ঐ ক্ষুধার্ত জায়গায় ফিরে যেতে দিতে পারি না। আপনার কোন ধারণা নেই সেখানের অবস্থা কী! সেখানে (ভেনেজুয়েলা) সবাই ময়লার ভাগাড় থেকে খাবার খায়”।

কলম্বিয়ার ইমিগ্রেশন বিভাগের পরিচালক ক্রিশ্চিয়ান ক্রুগার সারমিয়েনতো বিবিসি’কে বলেন, “পাসপোর্ট চাওয়া শরণার্থী অবস্থার পরিবর্তন করবে না। কারণ যারা দেশ ছাড়ছেন তারা কোন শখে নয় বরং বেঁচে থাকার তাগিদে দেশ ছাড়ছেন। পাসপোর্টের কারণে প্রথমে যে জিনিসটি হবে তা হলো এর ফলে প্রচুর কাগজবিহীন শরণার্থীর ভিড় তৈরি হবে। আর এরথেকে বাকি সমস্যাগুলো আসবে”।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি