ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

কোহেনের বক্তব্যকে ‘সার্থ হাসিলের গল্প’ বললেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৭, ২৩ আগস্ট ২০১৮

দুর্নীতি, ট্যাক্স ফাঁকি এবং জালিয়াতিসহ বেশ কয়েকটি মামলায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্পের সাবেক দুই ব্যক্তিগত কর্মকর্তা। এদের মধ্যে ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেন দাবি করেছেন, ট্রাম্পের নির্দেশেই সেসব করেছিলেন তিনি। আর কোহেনের এমন বক্তব্যকে ‘সার্থ হাসিলের গল্প’ বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত মঙ্গলবার নিউ ইউর্কের একটি আদালতে কোহেন বলেন যে, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সময় নির্বাচনে প্রভাব রাখতে অর্থের অবৈধ লেনদেন করেছেন তিনি। সরাসরি ট্রাম্পের নাম না বললেও ‘প্রেসিডেন্ট প্রার্থী’র নির্দেশেই আর্থিক লেনদেন করেছেন বলে দাবি করেন কোহেন।

মূলত ট্রাম্পের সাথে সাবেক এক পর্নো তারকা এবং এক প্লেবয় ম্যাগাজিন মডেলের অতীতের সম্পর্কের বিষয়টি গোপন রাখতেই ঐ অর্থের লেনদেন হয়। যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, নির্বাচনে এমন লেনদেন অবৈধ।

কোহেনের এই বক্তব্যই প্রত্যাখ্যান করেন প্রেসিডেন্ট ট্রাম্প। নির্বাচনে আগে এই লেনদেনের বিষয়ে জানতেন না বলে দাবি করেন ট্রাম্প। ফক্স অ্যান্ড ফ্রেন্ডসকে দেওয়া এক সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প বলেন, “এই আর্থিক লেনদেনের কথা আমি নির্বাচনের পরে জানতে পেরেছি। আর সেই অর্থ আমার নির্বাচনী অর্থ থেকেও দেওয়া হয়নি। বরং তা আমার ব্যক্তিগত তহবিল থেকে দেওয়া হয়”।

এসময় ট্রাম্প অভিযোগ করে বলেন, কোহেন তার সাজা কমিয়ে আনতে আদালতের কৌসুলীদের সাথে ‘চুক্তি’ করেন। আর সেজন্য কোহেন ‘সার্থ হাসিলের গল্প’ ফেঁদেছেন বলে অভিযোগ ট্রাম্পের।

ট্রাম্পের পক্ষ নিয়ে বিবৃতি দিয়েছে হোয়াইট হাউজও। হোয়াইট হাউজের প্রেস সচিব সারাহ স্যান্ড্রেস বলেন, “প্রেসিডেন্ট ট্রাম্প খারাপ কিছু করেননি। তার বিরুদ্ধে কোন চার্জ নেই”।

এদিকে ট্রাম্প সম্পর্কে যা কিছু জানেন তার সবকিছুই কোহেন আদালতে বলতে ‘স্বানন্দে আগ্রহী’ বলে জানান তার আইনজীবী ল্যানি ডেভিস। এমনকি নির্বাচনে ট্রাম্পের পক্ষে রাশিয়ান সংশ্লিষ্টতা নিয়েও কথা বলতে চান কোহেন। তবে এই বিষয়ে তদন্তের দায়িত্বে থাকা কৌসুলী মুলার কোহেনের সাথে কথা বলবেন কী না তা এখনও নিশ্চিত নয়।

একই সাথে, ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারী অপরাধে আইনী প্রক্রিয়া শুরু করার দাবি জানিয়েছেন ডেভিস। গত মঙ্গলবার আদালতে তিনি বলেন, তার মক্কেল কোহেন যেহেতু ট্রাম্পের কথায় ঐ লেনদেন করে তাই ট্রাম্পকেও আদালতের জেরা করা উচিত।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//        


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি