ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ফিলিস্তিন অংশে ১০০০ বসতি নির্মাণের ঘোষণা ইজরায়েলের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৫, ২৩ আগস্ট ২০১৮ | আপডেট: ১৬:১৭, ২৩ আগস্ট ২০১৮

ইজরায়েল নিয়ন্ত্রিত ফিলিস্তিন অংশ নতুন করে এক হাজার বসতি নির্মাণের পরিকল্পনা নিয়েছে ইজরায়েল। ফিলিস্তিনের পশ্চিম তীরে ঐ বসতি নির্মাণে ইতিমধ্যে অনুমোদনও দিয়েছে ইজরায়েলের মন্ত্রীসভা।

গতকাল বুধবার এসব বসতি নির্মাণের আনুষ্ঠানিক ঘোষণা দেয় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কমিটি। ইজরায়েল বিষয়ে কাজ করা এনজিও পিস নাউ জানায়, এগুলোর মধ্যে ৪০০ বসতি নির্মাণকাজ শুরুরও অনুমোদন দিয়েছে মন্ত্রণালয়। বাকিগুলোর নির্মাণ কাজ শুরু করতে দরকার হবে অনুমতির।

অনুমোদন দেওয়া এক হাজার বসতির মধ্যে ৩৭০টি বাড়ির জন্য অবৈধ আদম সেটেলমেন্টের জায়গাকে বেছে নেওয়া হয়েছে। এখানেই গত জুলাই মাসে তিন ইজরায়েলিকে ছুরিকাহত করে কয়েকজন ফিলিস্তিনি।

ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডর লিবারম্যান এই ছুরিকাহতের ঘটনার প্রতিশোধ হিসেবে সেখানেই বসতি স্থাপনের দাবি জানান।

পিস নাউ জানান, বসতি স্থাপনের জন্য যে জায়গা বাছাই করা হয়েছে তার প্রায় ৯৬ শতাংশ অংশই ফিলিস্তিন অংশের মধ্যে পরে। সেই হিসেবে ইজরায়েলের এসব বসতি হবে অবৈধ। সংস্থাটি আরও জানায়, যে তত্ত্বের ওপর ভিত্তি করে দ্বি-রাষ্ট্র নীতি তৈরি করা হয়েছে সেই হিসেবে এখানে বসতি করলে সেগুলো পরবর্তীতে ছেড়ে দিতে হবে ইজরায়েলীদের।

এছাড়াও বেইত এল সেটেলমেন্টের আওতায় রামাল্লায় থাকা ফিলিস্তিন অংশেও ৩০০ বসতি স্থাপনের পরিকল্পনা করছে ইজরায়েল।

প্রসঙ্গত, ফিলিস্তিন অংশে এমন বসতি স্থাপন আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আন্তর্জাতিক আইনের লংঘন মনে করা হয়। এছাড়াও দুই অংশের মধ্যে শান্তি স্থাপনেও প্রধান অন্তরায় এসব বসতি। ১৯৬৭ সালের আরব যুদ্ধের ফিলিস্তিনের পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমের ফিলিস্তিন অংশের অনেকখানি দখল করে নেয় ইজরায়েল। সেখানে ইজরায়েলের প্রায় ছয় লক্ষ বসতি স্থাপন করা হয়।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি