ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ঔদ্ধত্যই কংগ্রেসের পতনের কারণ: রাহুল গান্ধী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৫, ২৫ আগস্ট ২০১৮

ভারতের সবচেয়ে পুরোনো রাজনৈতিক দল কংগ্রেস গত নির্বাচনে মোদি ম্যাজিকের কাছে ধরাশায়ী হয়েছে। নির্বাচনে হারার পর এখনও পর‌্যন্ত সংগঠন গুছিয়ে উঠতে হিমশিম খাচ্ছে। এর কারণ জানালেন দলের সভাপতি রাহুল গান্ধী নিজেই।

ঔদ্ধত্যই যে কংগ্রেসের পতনের কারণ তা স্বীকার করে নিয়েছেন রাহুল। জানিয়েছেন, দশ বছর ক্ষমতায় থাকার ফলে কংগ্রেসীদের মনে ঔদ্ধত্য ও দম্ভ বাসা বেঁধেছিল। যার ফলে ২০১৪ সালের নির্বাচনে দল লোকসভায় মাত্র ৪৪টি আসন পায়।

তবে সেই অভিজ্ঞতা থেকে দল শিক্ষা নিয়ে এগিয়েছে বলে জানিয়েছেন রাহুল। লন্ডনে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজের আলোচনা সভায় শুক্রবার এক প্রশ্নের উত্তরে একথা বলেন রাহুল।

নিজেদের দোষ স্বীকার করে নিলেও বর্তমান এনডিএ সরকারকে বিঁধতে ছাড়েননি রাহুল। চীনের সঙ্গে তুলনা টেনে তিনি বলেছেন, প্রতিবেশী দেশ যেখানে প্রতিদিন ৫০ হাজার নতুন কর্মসংস্থান তৈরি করে চলেছে সেখানে ভারতে প্রতিদিন মাত্র ৪৫০ জনের নতুন কর্মসংস্থান তৈরি হচ্ছে।

পাশাপাশি ক্ষমতা কুক্ষিগত করার বিরুদ্ধেও রাহুল সমালোচনা করেছেন। কেন্দ্রে মুষ্টিমেয় কয়েকজনের হাতে ক্ষমতা রয়েছে। রাহুলের মতে, ক্ষমতার বিকেন্দ্রীকরণ করলে তবেই সাফল্য আসবে। ভারতের সেরা শাসকরা সেভাবেই সাফল্য পেয়েছেন। তবে গত চার বছরে নরেন্দ্র মোদী সরকার ক্ষমতা কুক্ষীগত করে রেখেছে।

নিজের বক্তব্যের স্বপক্ষে রাহুল যুক্তি দিয়ে বলেছেন, ভারতে গত সাত দশকে যত সাফল্য এসেছে তা ক্ষমতার বিকেন্দ্রীকরণের ফলেই এসেছে। সবুজ বিপ্লব, টেলিকম বিপ্লব সব ক্ষেত্রেই এই নিয়ম খাটে। রাহুলের মতে, কৃষি আমাদের ভিত্তি। সেই গ্রামীণ ভারতই গত সাত দশকে গণতান্ত্রিক উপায়ে উন্নতির মধ্যে দিয়ে ধাপে ধাপে এগিয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ জোট কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটকে সরিয়ে ক্ষমতায় আসে। মোট আসনের মধ্যে বিজেপি একাই ২৮২টি আসন দখল করে। কংগ্রেস নেমে আসে মাত্র ৪৪টিতে।

সূত্র : ওয়ান ইন্ডিয়া।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি