ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

তাহরির স্কয়ারে ফের লোক জমায়েতের হুমকি, গ্রেফতার কূটনীতিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৯, ২৫ আগস্ট ২০১৮

প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির পদে থাকা নিয়ে গণভোটের ডাক দেওয়ায় দেশটির সাবেক এক কূটনীতিকসহ তিনজনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। তার বিরুদ্ধে পরিকল্পিতভাবে তাহরির স্কয়ারে লোক জমায়েতের অভিযোগ আনা হয়েছে।

গ্রেফতার হওয়া ওই কূটনীতিকের নাম মাসুম মারজোক। গ্রেফতার হওয়ার আগে তিনি এক সংবাদ সম্মেলনে রাজনৈতিক মামলায় গ্রেফতার হওয়াদের মুক্তির দাবি জানান। গত ১০ বছরে দেশটির পার্লামেন্টে অথবা সরকারে ছিল এমন লোকজনদের প্রেসিডেন্ট প্রার্থীসহ নির্বাচনের অযোগ্য ঘোষণা করে ডিক্লারেশন জারি করে সিসি।

গ্রেফতার হওয়ার আগে দেওয়া বিবৃতিতে মাসুম মারজোক বলেন, সিসি ক্ষমতাকে পাকাপোক্ত করতে সব কিছুই করছে। গত ৫ আগস্ট দেওয়া বিবৃতিতে মারজোক আরও বলেন, ৩১ আগস্টের মধ্যে যদি দাবিগুলো মেনে নেওয়া না হয়, তাহলে আগামী ৩১ আগস্ট তাহরির স্কয়ার থেকে আন্দোলনের পরবর্তী দিক নির্দেশনা দেওয়ারও হুমকি দিয়েছিলেন মারজোক। উল্লেখ্য, তাহরির স্কয়ারের আন্দোলনেই ২০১১ সালে ক্ষমতা থেকে সরে দাঁড়ান সাবেক স্বৈরশাসক হুসনি মোবারক।

জানা যায়, মারজোক সেনাবাহিনীর বিশেষ শাখার কূটনীতিক হিসেবে আন্তর্জাতিক বিষয়গুলো দেখভাল করছিল। ইসরায়েলের বিরুদ্ধে যুদ্দে ১৯৭৩ সালে তিনি বিশ্ব জনমত গঠনে কাজ করেছিলেন বলে জানা যায়। এ ছাড়া উগান্ডা, ফিনল্যান্ড এবং এস্তোনিয়ায় দেশটির রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

তাঁর গ্রেফতারের বিষয়ে মারজোকের আইনজীবী খালেদ আলী বলেন, পুলিশ তার কায়রোর বাড়ি ঘিরে রাখে। এর পরই তাকে গ্রেফতার করে অজানা স্থানে নিয়ে যায়। এদিকে দেশটির আরেক অর্থনীতিবিদ রায়েদ সালামক ও প্রফেসর জাহিয়া কাজাজকেও তুলে নিয়ে গেছে পুলিশ।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি