ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

পুয়ের্তো রিকো’তে হারিকেন মারিয়ায় নিহতের সর্বশেষ সংখ্যা ২৯৭৫

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪০, ২৯ আগস্ট ২০১৮ | আপডেট: ১১:৩২, ২৯ আগস্ট ২০১৮

২০১৭ সালে যুক্তরাষ্ট্রের পুয়ের্তো রিকোতে হারিকেন মারিয়ার আঘাতে মৃতের সর্বশেষ সংখ্যা দুই হাজার ৯৭৫ জন বলে জানিয়েছে সেখানকার স্থানীয় প্রশাসন। এর আগে প্রকাশিত মৃতের সংখ্যা ৬৪ জনের বদলে নতুন এই সংখ্যা প্রকাশ করা হয়।

গত বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের দ্বীপ অঞ্চলে আঘাত হানে হারিকেন মারিয়া। সেসময় প্রাথমিকভাবে ৬৪ জন নিহত হয়েছে বলে জানিয়েছিলো পুয়ের্তো রিকো’র স্থানীয় প্রশাসন। তবে প্রায় এক বছরের তদন্ত শেষে ক্ষয়ক্ষতির যে নতুন হিসেব দেওয়া হয়েছে তা পূর্বের হিসেব থেকে ভয়াবহ।

ক্ষয়ক্ষতি সংক্রান্ত নতুন এই প্রতিবেদনের অনুমোদন দিয়েছেন পুয়ের্তো রিকোর গভর্নর রিকার্ডো রোসেলো। মানুষ নিহত হওয়ার পাশাপাশি মারিয়ার কারণে দ্বীপটির অবকাঠামোগত ব্যাপক ক্ষয়ক্ষতি হয় যার ছাপ এখনও সেখানে বিদ্যমান। এসব ক্ষয়ক্ষতি পুষিয়ে উঠতে মার্কিন কংগ্রেসের কাছে ১৩৯ বিলিয়ন ডলার অর্থ সাহায্য চেয়েছে অঙ্গরাজ্যটি।

গতকাল মঙ্গলবার রিকার্ডো রোসেলো এক সংবাদ সম্মেলনে বলেন, “মৃতের সংখ্যা বাড়িয়ে দুই হাজার ৯৭৫ জনে হালনাগাদ করতে আমি আদেশ দিয়েছি। যদিও এটা সুনির্দিষ্ট কোন সংখ্যা নয় তবে বৈজ্ঞানিকভাবে এই সংখ্যা সম্পর্কে নিশ্চিত হয়েছে তদন্ত দল”।

পুয়ের্তো রিকো প্রশাসনের এই প্রতিবেদন গ্রহণ করেছে হোয়াইট হাউজ। এক বিবৃতিতে, গভর্নর রোসেলোকে ‘ক্ষয়ক্ষতি সম্পর্কে সঠিক তথ্য অনুসন্ধানের জন্য’ সাধুবাদ জানায় হোয়াইট হাউজ।

যে কারণে নতুন এই প্রতিবেদন

মারিয়ার আঘাত হানার পর থেকেই ক্ষয়ক্ষতির পরিমাণ কম করে দেখিয়ে এসেছে দেশটির কেন্দ্রীয় প্রশাসন। আর এ কারণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও পরতে হয় ব্যাপক সমালোচনার মুখে। যুক্তরাষ্ট্রের বিগত ৯০ বছরের মধ্যে সবথেকে ভয়াবহ হারিকেন মারিয়া হলেও এর ক্ষয়ক্ষতির পরিমাণকে এতদিন কমিয়ে দেখানো হচ্ছিল। অথচ হারিকেনটির আঘাত হানার প্রাথমিক সময়েই বিশ্লেষকদের অনুমান ছিলো যে, এই হারিকেনে প্রায় চার মানুষ নিহত হবেন।

জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ও বিশ্লেষক প্রায় এক বছরের তদন্ত শেষে ক্ষয়ক্ষতির এই নতুন প্রতিবেদন প্রকাশ করেন। এ বিষয়ে রোসেলো স্থানীয় পত্রিকা এল নুয়েভো ডিয়াকে বলেন, “এই প্রতিবেদনের মাধ্যমে ক্ষয়ক্ষতির সঠিক চিত্র পাওয়া গেছে”।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//

 

   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি