ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

সব বিষয়ে ট্রাম্পের সঙ্গে আমার মিলে না: মেলানিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪০, ৭ অক্টোবর ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সব সিদ্ধান্তে একমত নন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। বরং তাঁর নিজস্ব চিন্তা ও বক্তব্য আছে এবং সেটাই তার কাছে গুরুত্বপূর্ণ।

চার দেশের সফরের অংশ হিসেবে আফ্রিকা গিয়ে এসব কথা বলেন ট্রাম্প। ফার্স্ট লেডি হিসেবে এটাই তার প্রথম একক বিদেশ সফর।

সংবাদমাধ্যমগুলোর খবর, নিজে নিজেই এই সফরের পরিকল্পনা করেছেন মেলানিয়া। ওয়াশিংটন পোস্টকে দেওয়া সাক্ষাৎকারে তার মুখপাত্র স্টেফানি গ্রিশাম বলেন, ‘তিনি প্রত্যেকটি দেশের ইতিহাস, সংস্কৃতি, প্রতিবন্ধকতা ও সাফল্য নিয়ে জানতে আগ্রহী।’

এই সফরের আগে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মেলানিয়ার সম্পর্ক ভালো যাচ্ছিলো না। স্বামী ট্রাম্প দায়িত্ব গ্রহণের আগে থেকেই আফ্রিকা নিয়ে বিরুপ মন্তব্য করতেন। ক্ষমতায় আসার পর মিসরের শক্তিশালী প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির মুখোমুখি হওয়ার পাশাপাশি নাইজেরিয়া ও কেনিয়ার নেতাদের হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন ট্রাম্প।

তারপরও আফ্রিকার বড় অংশ ও অনেক ইস্যু নিয়ে কোনও ব্যবস্থা নেননি তিনি। ওয়াশিংটন পোস্ট আশঙ্কা প্রকাশ করেছে, ট্রাম্পের আফ্রিকা সংক্রান্ত নীতিগত অবস্থানের সঙ্গে ফার্স্ট লেডির কর্মকাণ্ড সাংঘর্ষিকও হয়ে উঠতে পারে।

আফ্রিকা নিয়ে ট্রাম্পের নেতিবাচক অবস্থানের কথা উল্লেখ করে সাংবাদিক জানতে চান, সেখানকার বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শনকে তার স্বামীর প্রতি বিদ্রুপ আকারে দেখা হবে কিনা। জবাবে মেলানিয়া বলেন, আমি ট্রাম্পের সব টুইটের সঙ্গে একমত নই। সেটা তাকে বলেছিও।

মেলানিয়ার সফরসঙ্গী হিসেবে আছেন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সংস্থা ইউএসএআইডির প্রধান মার্ক গ্রিন। আর ট্রাম্প প্রশাসন ওই সংস্থায় ৩০ শতাংশ বরাদ্দ কমাতে চান। এছাড়া ‘অবাধ্য’ দেশগুলোকে সহায়তা করা হবে কি না সেই বিতর্কের কেন্দ্রেও রয়েছে ইউএসএআইডি।

সূত্র : ওয়াশিংটন পোস্ট।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি