ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

মেগান ও হ্যারিকে অস্ট্রেলিয়াবাসীর উষ্ণ অভ্যর্থনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৫, ১৬ অক্টোবর ২০১৮

গণতান্ত্রিক দেশ হলেও অস্ট্রেলিয়ায় রয়েছে সাংবিধানিক রাজতন্ত্র আর রাজতন্ত্রের প্রধান ব্রিটিশ রানী। সেই অস্ট্রেলিয়াতেই প্রথম রাজকীয় সফরে পৌঁছেছেন প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মর্কেল। গত মে মাসে বিয়ের পর নিজেদের প্রথম এই আনুষ্ঠানিক সফরে আসা দম্পতিদের উষ্ণ অভ্যর্থনায় গ্রহণ করেছেন অস্ট্রেলিয়াবাসী। সন্তানসম্ভবা ডাচেজ অব সাসেক্স এবং ডিউক অব সাসেক্সকে এক নজর দেখতে সিডনী অপেরার বাইরে ভিড় জমিয়েছেন হাজারো অস্ট্রেলিয়ান।

গতকাল সোমবার অস্ট্রেলিয়া পৌঁছেছেন হ্যারি ও মেগান। আজ সোমবার সিডনীর বিখ্যাত সিডনী অপেরায় যান এই দম্পতি। ৪৫ বছর আগে এই অপেরাটি উদ্বোধন করেছিলেন হ্যারির দাদি ও ব্রিটিশ রাণী দ্বিতীয় এলিজাবেথ। দিনের শুরুতে অপেরা হাউজের প্বার্শবর্তী হ্রদে ফেরিতে করে সস্ত্রীক হাজির হন প্রিন্স হ্যারি। এসময় তীরে থাকা হাজারো ভক্তদের প্রতি হাত নেড়ে অভিবাদন জানান এই রাজকীয় দম্পতি। এসময় অপেরা হাউজের বাইরে থাকা ভক্তদের সাথেও সাক্ষাৎ করেন এবং অভ্যর্থনা গ্রহণ করেন মেগান ও হ্যারি।

১৯৫৪ সাল থেকে অস্ট্রেলিয়া সফরে আসা ব্রিটিশ রাজপরিবারের সবাইকে দেখে এসেছেন অস্ট্রেলিয়ান নাগরিক মার্ভইন লেসটার। রয়টার্সকে তিনি বলেন, “আমি রাজ পরিবারের সদস্যদের দেখতে চাই। তারা যুবক। তাদের জন্য সতেজ তরতাজা বাতাসের শুভেচ্ছা। অস্ট্রেলিয়াবাসী তাদেরকে ভালোবাসে”।

এর আগে অস্ট্রেলিয়ার গভর্নর জেনারেলের সরকারি বাসভবন অ্যাডমিরালটি হাউজে অভ্যর্থনা জানানো হয় তাদেরকে। অভর্থনা জানান গভর্নর জেনারেল স্যার পিটার কনগ্রোভ। এসময় হ্যারি ও মেগানের আসন্ন সন্তানের জন্য একটি খেলনা ক্যাঙ্গারু এবং শিশুদের ছোট জুতা উপহার হিসেবে প্রদান করেন গভর্নর জেনারেল। গভর্নর জেনারেল অস্ট্রেলিয়াতে ব্রিটিশ রানীর প্রতিনিধিত্ব করেন।

অ্যাডমিরালটি হাউজে এক বক্তব্যে প্রিন্স হ্যারি বলেন, “আমরা দুই জনই খুবই আনন্দিত এখানে আসতে পেরে। ছেলে হোক বা মেয়ে, আমাদের আসন্ন সন্তানের কথা ঘোষণা দেওয়ার জন্য এর থেকে ভালো আর কোন স্থান আমাদের চিন্তায় আসেনি”।

এরপর অপেরা হাউজে বাঙ্গারা ডান্স কোম্পানির আয়োজনে অনুষ্ঠিত একটি প্রোগ্রামে অংশ নেন হ্যারি ও মেগান। এরপর তারা সেখানে বিভিন্ন দাতব্য সংস্থা, ক্রীড়া, ব্যবসা এবং শিল্প খাতের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে সাক্ষাৎ করেন।

এর আগে সিডনীর টারোঙ্গা চিড়িয়াখানা পরিদর্শনে গিয়েছিলেন এই দম্পতি। সফরের অংশ হিসেবে অস্ট্রেলিয়া থেকে নিউজিল্যান্ড এবং প্বার্শবর্তী দ্বীপ টঙ্গা ও ফিজিতে যাবেন তারা।

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি