ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

নিজেকে নির্দোষ দাবি নাজিব রাজাকের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৭, ২৭ অক্টোবর ২০১৮

 

রাষ্ট্রীয় ফান্ড-১ এমডিবির জালিয়াতির বিষয়ে নিজেকে নির্দোষ দাবি করেছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। শনিবার আল জাজিরায় প্রকাশিত একান্ত সাক্ষাৎকারে তিনি এ দাবি করেন।

তিনি বলেন, ১এমডিবি ফান্ড বিষয়ে যে অভিযোগ আনা হয়েছে তাতে ভুল রয়েছে।   

ওই স্বাক্ষাৎকারে নাজিব বলেন, আমার বিবেক স্পষ্ট যে, ১এমডিবির সাথে আমাকে জড়িয়ে যে আভিযোগ আনা হয়েছে তা সত্য নয়। 

বর্তামনে নাজিবের বিরুদ্ধে ৩৮টি দুর্নীতির অভিযোগ রয়েছে। বর্তমানে তার বিরুদ্ধে ১এমডিবির ফান্ড জালিয়াতির বিষয়ে তদন্ত করা হচ্ছে।

১এমডিবি মালয়েশিয়ার একটি রাষ্ট্রীয় ফান্ড। নাজিব রাজ্জাক ২০০৯ সালে এটি প্রতিষ্ঠা করেন। কথা ছিলো এটি কুয়ালালামপুরকে বাণিজ্যিক কেন্দ্রে পরিণত করবে এবং কৌশলগত বিনিয়োগের মাধ্যমে দেশের অর্থনীতিকে চাঙ্গা করে তুলবে।

কিন্তু ২০১৫ সালে কিছু ব্যাংক ও বন্ডধারকদের তাদের পাওনা ব্যাপক পরিমাণে অর্থ পরিশোধ করতে না পারায় এটি আলোচনায় আসে।

এরপর ওয়াল স্ট্রিট জার্নালে নাজিব রাজ্জাকের ব্যক্তিগত অ্যাকাউন্টে ফান্ডটি থেকে প্রায় ৭০ কোটি মার্কিন ডলার স্থানান্তরের খবর প্রকাশিত হয়।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিসের পক্ষ থেকে এই ফান্ডের প্রায় ৩৫০ কোটি মার্কিন ডলার অপব্যবহারের অভিযোগ আনা হয়। তবে ফান্ডের পক্ষ থেকে জানানো হয়, তারা কখনোই সেখান থেকে কোনো অর্থ দেশটির প্রধানমন্ত্রীকে দেননি। নাজিব রাজ্জাকও বারবার এই ফান্ড থেকে অর্থ গ্রহণের ব্যাপারটি অস্বীকার করেছেন।

এদিকে গত মে মাসে নাজিব রাজ্জাকের কুলারামপুরের দুটি পারিবারিক ভবনসহ তার সাথে সম্পর্কিত ছয়টি স্থানে তল্লাশী চালানো হয়। সেখান থেকে ৭২টি ব্যাগ ভর্তি গহনা, কয়েকটি দেশের মুদ্রা, ৩০০টি বাক্সভর্তি ডিজাইনার হ্যান্ডব্যাগ ও বেশ কিছু বিলাসবহুল সামগ্রী বাজেয়াপ্ত করে পুলিশ।

এদিকে চলতি বছরের মে মাসে স্বাধীনতার পর ছয় দশক ধরে ক্ষমতায় থাকা দল বারিসান ন্যাসিনাল ক্ষমতাচ্যুত হয়। এরপরই একের পর এক অভিযোগ আনা হয় নাজিব রাজাকের বিরুদ্ধে।

তথ্যসূত্র: আল জাজিরা

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি