ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

সন্ত্রাসের মদতদাতার শীর্ষে পাকিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৮, ২৮ অক্টোবর ২০১৮ | আপডেট: ১০:৩৪, ২৮ অক্টোবর ২০১৮

সন্ত্রাসের মদতদাতা দেশগুলোর তালিকার শীর্ষে পাকিস্তান। দেশটিকে সিরিয়ার চেয়ে ৩ গুণ বেশি ভয়ঙ্কর বলে মন্তব্য করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। বিশ্বখ্যাত এই বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে এই গবেষণায় অংশ নেয় স্ট্রাটেজিক ফোরসাইট গ্রুপ।

বিশ্বজুড়ে মানবতার ওপর সন্ত্রাসী হামলার পেছনে কোন কোন ফ্যাক্টর কাজ করে, তা অনুসন্ধানের চেষ্টা করে ‘হিউম্যানিটি অ্যাট রিস্ক, গ্লোবাল টেরর থ্রেট ইন্ডিকেট’ শিরোনামে একটি রিপোর্ট প্রকাশ করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং স্ট্রাটেজিক ফোরসাইট গ্র“প।

২শ জঙ্গি সংগঠনের গতিবিধি পর্যালোচনা করে রিপোর্টে বলা হয়েছে, আফগানিস্তানভিত্তিক তালেবান এবং পাকিস্তানভিত্তিক লস্কর-ই-তইব্যা গোষ্ঠী দুটি সবচেয়ে বিপজ্জনক। দুটি সংগঠনই পাকিস্তান সরকারের প্রত্যক্ষ ও পরোক্ষ সহায়তা পায় বলেও দাবি করা হয়েছে। পৃথিবীর সবচেয়ে বেশি জঙ্গিঘাটিও এই পাকিস্তানেই। এ কারণেই সন্ত্রাসের মদতদাতা দেশগুলোর তালিকার শীর্ষে দেশটি।

আশি পৃষ্ঠার এই রিপোর্টে আরো বলা হয়েছে, পাকিস্তান থেকেই বিশ্বজুড়ে সন্ত্রাসী কার্যক্রম চালাতো আলকায়দা। সেনানিবাস লাগোয়া অ্যাবোটাবাদে ওসামা বিন লাদেনের অবস্থান জানলেও পাকিস্তানি গোয়েন্দা সংস্থা বা সরকার কোনো ব্যবস্থা নেয়নি বলে দাবি করা হয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই রিপোর্টে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি