ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

শ্রীলংকার প্রেসিডেন্টের বিপক্ষে আদালতে প্রধান তিন দল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২০, ১২ নভেম্বর ২০১৮

শ্রীলংকার প্রেসিডেন্ট থ্রিমাইসিলা সিরিসেনার আদেশের সঠিক নয় বলে দেশটির প্রধান তিনটি দল দেশটির সর্বোচ্চ আদালতে আবেদন করেছেন। তাদের দাবি প্রেসিডেন্ট অন্যায়ভাবে সংসদ ভেঙ্গে নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন। এটা তিনি করতে পারেন না দলগুলোর পক্ষে বলা হয়েছে।

এর আগে শ্রীলংকার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে বরখাস্ত করে সংসদ ভেঙ্গে দেন এবং একই সঙ্গে দেশটির সাবেক রাষ্ট্রপতি মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। এতে দেশটি সাংবিধানিক সমস্যায় পড়েন। আর বরখাস্তকৃত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে নিজেকে বৈধ প্রধানমন্ত্রী দাবি করে ক্ষমতা ছাড়তে রাজি হয়নি। তিনি ক্ষমতা চালিয়ে যাওয়ার ঘোষণা দেন এবং প্রধানমন্ত্রীর বাসভবন ত্যাগ করতে অস্বীকৃতি জানান। আর মাহিন্দা রাজাপাকসে নিজেকে প্রধানমন্ত্রী হিসেবে দাবি করে ক্ষমতা চালিয়ে যাওয়ার চেষ্টা করেন।

দুই পক্ষের সংঘাতের ফলে। রাষ্ট্রপতি সিরিসেনা সংসদ ভেঙ্গে নতুন করে নির্বাচনের তারিখ ঘোষণা করে আগামী ৫ জানুয়ারি। আর এবার সোমবার দেশটির তিন প্রধান দল সুপ্রিম কোর্টে প্রেসিডেন্টের আদেশের বিপক্ষে আবেদন করেন রাষ্ট্রপতির আদেশ বৈধ নয়।

দল তিনটির পক্ষে দাবি করা হয়েছে, সংসদের ২২৫ আসনের এই সংসদে তাদের সংখ্যারিষ্ঠতা আছে। তাই প্রেসিডেন্ট এ এটা করতে পারে না।
উল্লেখ্য, দেশটির প্রেসিডেন্ট সিরিসেনাকে হত্যা করার চেষ্টা করা হচ্ছিল বলে প্রেসিডেন্ট দাবি করেন। আর দেশটির প্রধানমন্ত্রী সে ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়নি। এই নিয়ে বরখাস্তকৃত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের দলের ওপর থেকে সমর্থন তোলে নেন। এর ফলেই প্রেসিডেন্ট সিরিসেনা রনিল বিক্রমাসিংহকে বরখাস্ত করেন।

তথ্যসূত্র: আল আজিজার।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি