ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

অবশেষে পদত্যাগ করছেন রাজাপাকসে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৮, ১৫ ডিসেম্বর ২০১৮

অবশেষে বিতর্কিত প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাচ্ছেন শ্রীলংকার ‘লৌহমানব’ খ্যাত সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে। আজ শনিবারের মধ্যেই পদত্যাগ করবেন তিনি।

শুক্রবার রাজাপাকসের ছেলে এমপি নামাল রাজাপাকসে এ তথ্য নিশ্চিত করেছেন।
সিরিসেনার দল ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়ান্সের (ইউপিএফএ) এমপি লাক্সমন ইয়াপা আবেবর্ধনেও একই তথ্য জানিয়েছেন। এর মধ্য দিয়ে ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রটিতে সাত সপ্তাহে ধরা চলা রাজনৈতিক অচলাবস্থা অবসানের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

২৬ অক্টোবর প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করে রাজাপাকসেকে প্রধানমন্ত্রী নিয়োগ করেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। এর মধ্য দিয়ে দেশটিতে শুরু হয় সাংবিধানিক সংকট ও ক্ষমতা দখলের লড়াই।

এর মধ্যে পার্লামেন্টে তিন-তিনবার অনাস্থা ভোট পাস হলেও পদত্যাগ করেননি রাজাপাকসে। তার প্রধানমন্ত্রিত্বকে চ্যালেঞ্জ করে শ্রীলংকার আপিল আদালতে (কোর্ট অব আপিল) বিক্রমাসিংহেপন্থী ১২২ এমপির রিটি পিটিশনের পর গত সপ্তাহে এক রায়ে আদালত নির্দেশ দেন, ‘প্রধানমন্ত্রীর ক্ষমতার অনুশীলন করা রাজাপাকসের পক্ষে ন্যায়সঙ্গত নয়। এরপরই আর কোনো উপায় না দেখে পদত্যাগের চিন্তাভাবনা করতে থাকেন রাজাপাকসে। এক টুইটবার্তায় নামাল বলেন, ‘দেশের স্থিতিশীলতা নিশ্চিত করতেই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী।’

সূত্র : এএফপি

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি