ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রীর পদত্যাগের ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৩, ২১ ডিসেম্বর ২০১৮

দীর্ঘদিনের জল্পনার অবসান ঘটিয়ে বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। মার্কিন মেরিন কোরের সাবেক এ কর্মকর্তা ফেব্রুয়ারি মাসের শেষ দিকে দায়িত্ব থেকে বিদায় নেবেন বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় নিশ্চিত করেছেন।

টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, জেনারেল ম্যাটিস `মিত্রদের সাথে সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে এবং অন্যান্য দেশের সাথে সেনাবাহিনী সংক্রান্ত বাধ্যবাধকতা পালনে আমাকে সহায়তা করেছেন।`

ট্রাম্প সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সব সৈন্য প্রত্যাহার করে নেওয়ার বিতর্কিত সিদ্ধান্ত জানানোর পরদিন এই ঘোষণা এলো।

জিম ম্যাটিসের পদে কে নিযুক্ত হবেন তা না জানালেও  ট্রাম্প বলেছেন শীঘ্রই কাউকে এই পদে নিয়োগ দেওয়া হবে।

পদত্যাগপত্রে জেনারেল ম্যাটিস `মিত্র দেশগুলোর সাথে সম্মানসূচক সম্পর্ক বজায় রাখা` এবং `আমেরিকার শক্তির সব ধরণের উপাদান ব্যবহার করে সব পক্ষের প্রতিরক্ষা` নিশ্চিত করার বিষয়ে তার দর্শন তুলে ধরেন।

জেনারেল ম্যাটিস লিখেছেন, ‘এসব বিষয় সহ অন্যান্য বিষয়েও যেই প্রতিরক্ষা মন্ত্রীর দর্শন আপনার দর্শনের সাথে মিলে, তেমন একজন প্রতিরক্ষা মন্ত্রীর সাহচর্য পাওয়া আপনার অধিকার। তাই আমার বিশ্বাস, পদত্যাগ করাই আমার জন্য ভাল সিদ্ধান্ত।’

তবে  ম্যাটিস পদত্যাগের এই সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে রিপাবলিকান সিনেটরদের মধ্যেই।

সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেছেন, ‘কয়েক দশক যাবত উগ্রপন্ত্রী মুসলিম ধ্যানধারণার বিরুদ্ধে যুদ্ধ চালিয়েছেন ম্যাটিস। প্রেসিডেন্ট ট্রাম্প ও যুক্তরাষ্ট্রর জন্য তিনি যেই দায়িত্ব পালন করেছেন সেজন্য তাঁর গর্বিত হওয়া উচিৎ।’

তবে সিনেটর মার্কো রুবিও মনে করেন `ট্রাম্প প্রশাসনের অভ্যন্তরীণ টানাপড়েনের মধ্যে জেনারেল ম্যাটিস ছিলেন স্থিরতার প্রতীকস্বরূপ`। কাজেই ম্যাটিসের এই পদত্যাগ `ভীতিকর` হিসেবে পরিলক্ষিত হতে পারে।

সিরিয়া সম্পর্কে কী বলেছেন ট্রাম্প?

সিরিয়ায় ইসলামিক স্টেট পরাজিত হয়েছে - এমন মন্তব্য করে বুধবার ট্রাম্প ঘোষণা করেন যে সিরিয়া থেকে প্রায় ২ হাজার মার্কিন ট্রুপ প্রত্যাহার করা হবে।

তবে এই ধরণের সিদ্ধান্তের বিরোধী ছিলেন ম্যাটিস, যিনি বলেছিলেন সিরিয়া থেকে আগে সৈন্য প্রত্যাহার করে নেওয়া `কৌশলগত ভুল` হবে।

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের জিহাদি গ্রুপগুলোর অধিকাংশকেই দমন করতে সহায়তা করেছে মার্কিন সেনাবাহিনী, কিন্তু সিরিয়ার বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে বিদ্রোহী যোদ্ধারা এখনও রয়েছে।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে যে আইএস`এর বিরুদ্ধে বিমান অভিযান বন্ধ করা হবে।

সেনা প্রত্যাহারের কোনো নির্দিষ্ট সময় দেওয়া হবে না হোয়াইট হাউজের পক্ষ থেকে, তবে নিউ ইয়র্ক টাইমস লছে প্রেসিডেন্ট ট্রাম্প ৩০ দিনের মধ্যে সেনা প্রত্যাহার কার্যকরী করতে চান।

তথ্যসূত্র: বিবিসি

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি