ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

প্রাপ্তবয়স্কদের জন্য ফ্লাশেবল ডায়াপার

প্রকাশিত : ১১:৫৫, ৩০ জানুয়ারি ২০১৯

ডায়াপার শুধু বাচ্চাদের জন্যই নয়, কাজে লাগতে পারে প্রাপ্তবয়স্কদেরও। নানা অসুখ কিংবা বার্ধক্যজনিত কারণে এই ডায়াপার অত্যন্ত জরুরি।

পরিবেশ দূষণকে দূরে রেখে তাই এবার ফ্লাশেবল অ্যাডাল্ট ডায়াপার তৈরি করেছে জাপান। এই ডায়াপার কিন্তু বাচ্চাদের জন্য নয়। একেবারে বৃদ্ধ মানুষদের জন্যই।

এই ডায়াপারের বর্জ্য নিষ্কাশনের  জন্য তৈরি করা হয়েছে রোড ম্যাপও। জাপানে ৬০ বছরের উপরে ব্যক্তিদের সংখ্যা ক্রমেই বাড়ছে। নাগরিকদের পরিসংখ্যান বলছে, দেশের ৩৩ শতাংশ মানুষই ৬০ বছরের উপরে, ২৫.৯ শতাংশ ৬৫ বছরের উপরে, ১২.৫ শতাংশই ৭০ এর উপরে। তাই এই ডায়াপারেরও ভাবনা।

এজিং একটা বড় সমস্যা, জাপানে তাই কেয়ারগিভার বা নার্সদের কাজ থেকে মুক্তি দেওয়ার কথা মাথায় রেখেই ডায়াপারের ভাবনা জাপান সরকারেরই।

এই ধরনের ডায়াপার তৈরি হলে জাপানের কাগজ কলগুলিরও চাহিদা বাড়বে। ব্লুমবার্গ বলছে, উইনিচার্ম জাপানের সবচেয়ে বড় ডায়াপার প্রস্তুতকারী সংস্থা। ২০১১ সাল থেকেই এই পরীক্ষামূলক ডায়াপার বাজারে আসার পরই প্রায় এক লক্ষ ২,৮০৩ কোটি টাকার ব্যবসা করেছিল সারা বিশ্বে। তবে তা ফ্লাশেবল ছিল না।

জাপান সরকারের একটি পরিসংখ্যান বলছে, ২০ জন বৃদ্ধ নাগরিক প্রায় ২৪ গ্যালন দূষিত বর্জ্য ও দুর্গন্ধযুক্ত ডায়াপার ডাস্টবিনে ফেলে দেন প্রতিদিন, এর মধ্যে ৮০ শতাংশ তরল থাকে। কিন্তু এর ফলে পরিবেশে মারাত্মক প্রভাব পড়ছে। সেখান থেকেই ভাবনা শুরু ফ্লাশেবল অ্যাডাল্ট ডায়াপারের।

ডায়াপারের থেকে বিশেষ পদ্ধতিতে আলাদা করা হয় বর্জ্য। একটি যন্ত্র ডায়াপারের মধ্যে থাকা পদার্থগুলিকে আলাদা করে, অন্য যন্ত্রটি ব্যবহৃত ডায়াপার গুঁড়ো করে, ফ্লাশ করে দেয় বর্জ্যগুলি। দুটি অংশ আলাদা হয় যায় কমোডেই। তাই ‘ফ্লাশেবল অ্যাডাল্ট ডায়াপার’-এর ভাবনা।

২০২১ সালে এই ফ্লাশেবল অ্যাডাল্ট ডায়াপার পুরোপুরি ভাবে বিশ্বের বাজারে চলে আসার কথা, তখন আর নিকাশি ব্যবস্থায় সমস্যা হবে না, জানিয়েছে বেসরকারি বেশ কিছু ডায়াপার প্রস্তুতকারক সংস্থা।

২০১৫-২০২০ সালের মধ্যে ৪৮ শতাংশ বিক্রি বেড়েছে এই ডায়াপারের, জানিয়েছে মার্কেটিং রিসার্চ সংস্থা ইউরোমনিটর। ফ্লাশেবল ডায়াপারের জন্য এ বার জাপানে ‘ইন্ডাস্ট্রিয়াল বুম’ হতে চলেছে, এমনটাই বলেছে তারা।

উচ্চ মাত্রার প্রযুক্তি সম্পন্ন নিকাশি ব্যবস্থাও এখন পরীক্ষামূলক স্তরে রয়েছে। শুধুমাত্র ফ্লাশেবল অ্যাডাল্ট ডায়াপারের জন্যই নতুন করে সাজানো হচ্ছে নিকাশি ব্যবস্থা।

তথ্যসূত্র: আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি