ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

পশ্চিমা নিষেধাজ্ঞা হলো ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’: সিরিয়া

প্রকাশিত : ০৮:২৮, ১ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১৭:০৮, ১ ফেব্রুয়ারি ২০১৯

জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত বাশার জাফারি

জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত বাশার জাফারি

সিরিয়ার ওপর আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞাকে ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’ বলে অভিহিত করে এর তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত বাশার জাফারি। সিরিয়া পরিস্থিতি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে বক্তব্য দিতে গিয়ে  তিনি এসব কথা বলেন।

 বাশার জাফারি বলেন, ‘একতরফা ও জবরদস্তিমূলক যে নিষেধাজ্ঞা সিরিয়ার জনগণের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে তা অর্থনৈতিক সন্ত্রাসবাদ ছাড়া আর কিছু নয়। এই নিষেধাজ্ঞায় সিরিয়ার সাধারণ মানুষের কষ্ট হচ্ছে এবং নিত্যপ্রয়োজনীয় জরুরি সামগ্রী পেতে তাদের কষ্ট হচ্ছে।’

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে ২০১১ সালে আমেরিকা ও তার আঞ্চলিক মিত্র দেশগুলো সিরিয়ার ওপর সহিংসতা চাপিয়ে দেয় বলে সিরিয়া অভিযোগ করে আসছে।

তবে সাম্প্রতিক সময়ে বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের পরাজয়ের মাধ্যমে দেশের বেশিরভাগ এলাকা প্রেসিডেন্ট আসাদ সরকারের নিয়ন্ত্রণে এসেছে বলে দেশটি দাবি করেছে।

তবে মার্কিন সরকার সিরিয়ার শত শত ব্যক্তি, কোম্পানি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে অবৈধভাবে নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

এদিকে সিরিয়ার তেলখাতের ওপর নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি দেশটিতে পুঁজি বিনিয়োগের ওপরও সীমাবদ্ধতা আরোপ করে রেখেছে ইউরোপীয় ইউনিয়ন।

সেইসঙ্গে ইউরোপ জুড়ে সিরিয়ার কেন্দ্রীয় ব্যাংকের অর্থ বাজেয়াপ্ত করা হয়েছে এবং প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে সংশ্লিষ্ট কয়েক ডজন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি