ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জার্মানির শীর্ষ কর্মকর্তাদের ‘ব্লাকলিস্টেড’ করল রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৪, ৩০ ডিসেম্বর ২০২০

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়

জার্মানির শীর্ষ পর্যায়ের নিরাপত্তা ও গোয়েন্দা কর্মকর্তাদের কালো তালিকাভুক্ত (ব্লাকলিস্টেড) করেছে রাশিয়ার সরকার। আর এ কারণে রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না জার্মানির ওইসব কর্মকর্তা।

সম্প্রতি জার্মানির পক্ষ থেকে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞামূলক পদক্ষেপ নেয়ার কারণে মস্কো এই ব্যবস্থা নিল। রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে বিষ প্রয়োগ এবং জার্মানির ওপর সাইবার হামলার অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞামূলক ব্যবস্থা নেয় বার্লিন।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এক বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে- মস্কো এ ধরনের জবাব দেয়ার অধিকার রাখে এবং জার্মানি যদি ভবিষ্যতে নিষেধাজ্ঞা আরোপের মতো পদক্ষেপ অব্যাহত রাখে, তাহলে রাশিয়াও পাল্টা ব্যবস্থা নেবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে- জার্মানির ধ্বংসাত্মক কার্যকলাপের কারণে রাশিয়া ওইসব জার্মান নাগরিকদের কালো তালিকাভুক্ত করতে বাধ্য হয়েছে এবং রাশিয়ার অভ্যন্তরে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

জার্মানির যেসব কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করা হয়েছে, তারা দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অংশ বলে উল্লেখ করা হয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে।

উল্লেখ্য, ২০১৫ সালে জার্মানির জাতীয় সংসদে ‘মস্কো সাইবার হামলা চালিয়েছে’ বলে অভিযোগ এনে  বার্লিন সম্প্রতি রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। সূত্র- ডেইলি সাবাহ। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি