ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

চীনের সঙ্গে ৪৭১ কোটির চুক্তি বাতিল করল ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৭, ১৮ জুন ২০২০ | আপডেট: ২২:০৫, ১৮ জুন ২০২০

ভারতের লাদাখ অঞ্চল ১৯৬২-র পর আবার অগ্নিগর্ভ। গত ১৫ জুন মধ্যরাতে লাদাখ সীমান্তে দু' দেশের সেনা সংঘর্ষ শুরু হয়। সরকারি হিসাবে এখনও পর্যন্ত ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছে। এই পরিপ্রেক্ষিতে ভারতজুড়ে  চীন বিরোধী স্লোগান উঠেছে। দলমত নির্বিশেষে চীনা পণ্য বয়কটের ডাক দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে চীনা সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিল ভারতীয় রেল।

রেলের তরফ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, "পূর্ব কানপুর ও মোগলসরাইয়ের মধ্যে ৪১৭ কিলোমিটার ফ্রেইট করিডরে সিগন্যালিং ও টেলিকমিউনিকেশন কাজের জন্য যে চীনা সংস্থার সঙ্গে চুক্তি হয়েছিল, তাদের কাজের গতি অত্যন্ত খারাপ। তাই চুক্তি বাতিল করা হল ।" প্রসঙ্গত, ২০১৬ সালে ভারতীয় রেল বেইজিং-এর ন্যাশনাল রেলওয়ে রিসার্চ অ্যান্ড ডিজাইন ইনস্টিটিউটকে ৪৭১ কোটি টাকার বরাত দিয়েছিল। এই সংস্থাটি মূলত সিগন্যাল এবং যোগাযোগ ব্যবস্থার উন্নতির কাছ করে। চুক্তি অনুযায়ী কাজ শেষ করার কথা ছিল ২০১৯ সালে। কিন্তু চুক্তির সময়ের মধ্যে কাজ শেষ করা তো দূরের কথা, রেল খোঁজ নিয়ে দেখেছে ৪ বছরে মাত্র ২০ শতাংশ কাজ হয়েছে। 

শুধু ভারতীয় রেল নয় , চুক্তি বাতিলের পথে হাঁটতে চলেছে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনও। চীনা সংস্থা হুয়াই ও ZTE-এর মতো কোম্পানির সঙ্গে পার্টনারশিপে ভবিষ্যতে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন আর কাজ করবে কিনা, তা নিয়েও পর্যালোচনা করে দেখা হবে। এখানেই শেষ নয়, টেলিকম দফতরের তরফে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা বিএসএনএলকে ফোরজি নেটওয়ার্ক আপগ্রেডেশনে চীনা সরঞ্জাম বর্জন করতে বলা হয়েছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি