ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ইতালি-স্পেনে করোনা ছড়ানোর বিস্ময়কর তথ্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩২, ২০ জুন ২০২০

ইউরোপের মধ্যে সর্বপ্রথম করোনাভাইরাস ছড়ায় ইতালিতে। প্রাণঘাতী এই ভাইরাসটি হাজার হাজার ইতালিয়ানের প্রাণ কেঁড়ে নিয়েছে। সমসাময়িক সময়ে দেশটিতে একপ্রকার তাণ্ডব চালিয়েছিল কোভিড-১৯। ইউরোপের দুই অর্থনৈতিক শক্তিধর দেশ ইতালি ও স্পেনের অনেক মানুষের মৃত্যু হয়েছে এই করোনায়। আর এই দেশ দুটিতে কিভাবে করোনা ছড়িয়ে গেল তা শনাক্ত করতে বিস্ময়কর তথ্য পেয়েছেন গবেষকরা।

জানা যায়, ইতালির স্বাস্থ্য বিষয়ক একটি প্রতিষ্ঠান নর্দমার ময়লা পানিতে প্রথম করোনাভাইরাসের অস্তিত্ব পায়। ওই পানি গত বছরের ১৮ ডিসেম্বর সংগ্রহ করা হয়েছিল। এর দুই মাস পর ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে ইতালিয়ান নাগরিকের শরীরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। 

আইএসএস ইনস্টিটিউট-এর বরাত দিয়ে শুক্রবার বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইতালির মিলান ও তুরিন শহর থেকে গত ডিসেম্বরে সংগ্রহ করা নর্দমার পানিতে করোনাভাইরাসের অস্তিত্ব পেয়েছেন গবেষকরা। এছাড়া দেশটির বলগনায় জানুয়ারিতে প্রাণঘাতী ওই ভাইরাসটির অস্তিত্ব মেলে।

আইএসএস ইনস্টিটিউট জানায়, নর্দমার পানি সংগ্রহের বিষয়টি ইতালিতে করোনাভাইরাস ছড়ানোর গবেষণায় দ্রুত ফল পেতে সহায়তা করেছে। আর নর্দমার নমুনা সংগ্রহের কৌশলগত কার্যটির আন্তর্জাতিক শক্ত প্রমাণও নিশ্চিত করেছে তারা।

ইউরোপের দেশ হিসেবে ইতালির লম্বারডি অঞ্চলের কডঙ্গ শহরে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী মেলে। জানা যায়, এর আগে চীনের এক দম্পতি সেখানে বেড়াতে এসেছিলেন। ফেব্রুয়ারির ২১ তারিখ কডঙ্গ শহরকে রেড জোন ঘোষণা করে বন্ধ করে দেওয়া হয়। এরপর লম্বারডি অঞ্চলের অন্যান্য শহরের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়। 

এদিকে স্পেনের একটি গবেষণায় জানা গেছে, চলতি বছরের জানুয়ারির মাঝামাঝিতে সংগ্রহ করা ময়লা পানিতে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া যায় দেশটিতে। এর ৪০ দিন পরেই স্পেনের এক নাগরিক প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হন।

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৮৭ লাখ ৭৬ হাজার ৪৪৮ জন এবং মারা গেছে ৪ লাখ ৬২ হাজার ৮৯৭ জন। এর মধ্যে মৃত্যু ও আক্রান্তের শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে ২২ লাখ ৯৭ হাজার ৩৬০ জন, আর মারা গেছে ১ লাখ ২১ হাজার ৪০৭ জন।

ইতালিতে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ২ লাখ ৩৮ হাজার এবং এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৫৬১ জনের। অন্যদিকে স্পেনে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৫ হাজার ২৬৮ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৮ হাজার ৩১৩ জনের। 

সূত্র: এনডিটিভি

এএইচ//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি