ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

রেকর্ড সংক্রমণ দিয়ে ভারতে আক্রান্ত ৪ লাখ ছাড়াল 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৯, ২১ জুন ২০২০

ভারতে অনেকাংশেই উঠে গেছে লকডাউন। আর এতে করে সংক্রমণের হার প্রতিদিনই রেকর্ড ছাড়াচ্ছে। গত একদিনে দেশটিতে সর্বোচ্চ সংক্রমণের মধ্যদিয়ে আক্রান্ত ৪ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে শেষ ৩৩ দিনেই আক্রান্ত তিন লাখ। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ১৩ হাজারের বেশি। 

কেন্দ্রিয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৪১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ১০ হাজার ৪৬১ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ হারিয়েছেন আরও ৩০৬ জন। ফলে দেশটিতে এখন পর্যন্ত ১৩ হাজার ২৫৪ জনের প্রাণ কেড়েছে করোনা। 

বিশ্বে চতুর্থ সংক্রমিত দেশ হিসেবে গত চারদিনে অত্যাধিক মাত্রায় সংক্রমণের খবর মিলেছে। আর সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন এখন পর্যন্ত ২ লাখ ২৭ হাজার মানুষ। সুস্থতার হারে যা ৫৫ দশমিক ৪৮ শতাংশ। 

এদিকে, রেকর্ড গড়ে একদিনে ১ লাখ ৯০ হাজার মানুষের নমুনা পরীক্ষা হয়েছে। এ নিয়ে গত তিন মাসে মোট ৬৮ লাখ মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। যাতে পজিটিভ সংক্রমণের অনুপাত ৭ দশমিক ৬৪ শতাংশ।

দ্রুত হারে আক্রান্ত বৃদ্ধির এই পরিসংখ্যান প্রশাসন থেকে বিশেষজ্ঞ-চিকিৎসকদের কপালে ভাঁজ ফেলতে যথেষ্ট। কেননা, ভারতে অনেকাংশেই লকডাউন উঠে গিয়েছে। লোকাল ট্রেন, মেট্রো এবং আন্তর্জাতিক উড়ান বাদ দিলে অর্থনৈতিক কর্মকাণ্ড প্রায় পুরোটাই চালু হয়েছে। এভাবে সংক্রমণ বাড়তে থাকলে শেষ পর্যন্ত তা কোথায় গিয়ে থামবে, সে নিয়ে যথেষ্ট চিন্তার কারণ রয়েছে।

এদিকে, দেশে সর্বাধিক করোনা রোগী আছে মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি এবং গুজরাটে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মহারাষ্ট্র, সেখানে এখনও পর্যন্ত ১ লাখ ২৪ হাজার  মানুষ আক্রান্ত হয়েছেন করোনায় এবং মারা গেছেন ৫ হাজার ৮৯৩ জন রোগী।

অপরদিকে দিল্লিতে এই প্রথমবার একদিনের ৩ হাজার মানুষ করোনার কবলে পড়েছেন। সব মিলিয়ে রাজধানীতে এই রোগে আক্রান্তের সংখ্যা ৫০ হাজার পেরিয়েছে। আক্রান্তদের মধ্যে ৩০ হাজারই চলতি মাসে।  

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি