ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

টিকটকসহ চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করল ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩২, ৩০ জুন ২০২০

লাদাখে ভারত ও চীন দু’দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের কারণে রীতিমতো উত্তেজনা বাড়ছিল। দেশ জুড়ে চিনা পণ্য বয়কটেরও ডাক উঠেছে। এরই মধ্যে চীনকে কড়া বার্তা দিতে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। এই অ্যাপগুলোর মধ্যে রয়েছে টিকটক, উইচ্যাট এবং ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় অ্যাপও। 

তথ্য়প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতীয় গোয়েন্দারা জানিয়েছেন যে, অ্য়ান্ড্রয়েড ও আইওএস প্ল্য়াটফর্মে মোবাইল অ্য়াপকে অপব্য়বহার করে গ্রাহকদের গোপনীয়তা লঙ্ঘনের চেষ্টা করা হচ্ছে। সেই কারণেই সবদিক বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর আগেই বলেন যে ভারতের পক্ষ থেকে চীনকে ‘উপযুক্ত জবাব দেওয়া হবে’। তার একদিন পরেই এই পদক্ষেপ এসেছে। তিনি ‘আত্মনির্ভর ভারত’ অভিযানের কথা তুলে ধরে চীনা পণ্য বর্জনের আহ্বান জানান। 

‘আমরা স্থানীয়দের থেকেই জিনিস কিনব এবং স্থানীয়দের পক্ষেই থাকব এবং এটি ভারতকে আরও শক্তিশালী হতে সহায়তা করবে’, বলেন তিনি।

তথ্য়প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ব্য়াপারে জানানো হয়েছে, ওই অ্য়াপগুলি দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য় ক্ষতিকারক। সেকারণেই ওই অ্য়াপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে। তথ্য় প্রযুক্তি আইনের ৬৯এ ধারায় অ্য়াপগুলি নিষিদ্ধ করা হয়েছে।

এদিকে করোনা ভাইরাসে বিপর্যস্ত দেশের পরিস্থিতি ও চীনের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনা নিয়ে আজ বিকাল চারটায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

প্রসঙ্গত, গত ১৫ জুন ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের জেরে ২০ জন ভারতীয় সেনা মারা যান ও ৭০ এরও বেশি সেনা আহত হন। 

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি