ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

পেনসিলভানিয়াতেও এগিয়ে গেলেন বাইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৮, ৬ নভেম্বর ২০২০

রিপাবলিকানদের ঘাঁটি হিসেবে পরিচিত পেনসিলভানিয়াও ট্রাম্পকে ছাড়িয়ে গেলেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। ভোট গণনার প্রথম দিকে পেনসিলভ্যানিয়ায় ব্যাপক ভোটে এগিয়ে ছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সবাই ধরেই নিয়েছিল এ রাজ্যে ট্রাম্পের জয় নিশ্চিত। ২০১৬ সালের নির্বাচনেও তিনি এ রাজ্যে জিতেছিলেন।

এবার সেই পেনসিলভ্যানিয়ায়ও জয়ের স্বপ্ন দেখছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। রাজ্যটিতে ২০টি ইলেকটোরাল ভোট রয়েছে। বাইডেন এবার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দৌড়ে আরও একধাপ এগিয়ে গেলেন।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত পেনসিলভানিয়ায় নির্বাচনের পর গত দুইদিন ট্রাম্প এগিয়ে থাকলেও শুক্রবার দিনের প্রথম প্রহরে ট্রাম্পের চেয়ে ৫ হাজার ৫৮৭ ভোটে এগিয়ে গেছেন বাইডেন। রাজ্যটির ৯৫ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এর সুবাদে নির্বাচনে জয়লাভের জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট পাওয়া বাইডেনের জন্য এখন আরও সহজ হয়ে যাচ্ছে।

এপির তথ্যানুযায়ী, এখন পর্যন্ত বাইডেন পেয়েছেন ৩২ লাখ ৯৫ হাজার ৩১৯ ভোট।  আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৩২ লাখ ৮৯ হাজার ৭২৫ ভোট। অর্থাৎ, বাইডেন ৫ হাজার ৫৯৪ ভোটে এগিয়ে এ রাজ্যে জয়ের পথে রয়েছেন। ওই রাজ্যে আর মাত্র দুই শতাংশ ভোট গণনার বাকি রয়েছে।

এর আগে বিকাল ৫টা পর্যন্ত পেনসিলভ্যানিয়ায় ট্রাম্প ১৮ হাজার ভোটের ব্যবধানে এগিয়েছিলেন। সময় যত গড়িয়েছে ট্রাম্পের ব্যবধান তত কমেছে। এগিয়ে থাকা ট্রাম্পের ব্যবধান কমতে কমতে এবার বাইডেন এগিয়ে গেলেন। 

অন্যদিকে রিপাবলিকানদের ঘাঁটি জর্জিয়ায়ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ এগিয়ে ছিলেন। রিপাবলিকানরা আশাবাদি ছিলেন জর্জিয়ার ইলেকটোরাল ভোটগুলি তারা পাবেন। কিন্তু একেবারে শেষের দিকে এসে ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে গেলেন জো বাইডেন।

ভোট গণনায় বাইডেন এখন ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ১০৯৬ ভোটে এগিয়ে গেছেন। আর মাত্র কয়েক হাজার ভোট গণনা বাকি আছে অর্থাৎ নির্বাচনের ফলাফলের জন্য গুরুত্বপূর্ণ এই অঙ্গরাজ্যে মাত্র ১% ভোট গণনার জন্য বাকি রয়েছে। পেনসিলভানিয়া ও জর্জিয়া এই দুই রাজ্যের যেকোনো একটিতে জয় পেলেই বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবেন। 

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি