ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

করোনা ঝুঁকি এড়াতে বিমান কর্মীদের `ন্যাপি` পরার পরামর্শ চীনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৯, ১১ ডিসেম্বর ২০২০

চীনের বিমান নিয়ন্ত্রক সংস্থা কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি কমাতে দেশটির বিমানকর্মীদের ফেলে দেয়া যায় এমন ন্যাপি পরার সুপারিশ করেছে, যাতে ফ্লাইটের সময় তারা টয়লেটে যাওয়া এড়াতে পারে।

বিমান সংস্থাগুলোর জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা পিপিই ব্যবহারের যে নতুন নির্দেশাবলী জারি করা হয়েছে, সেখানে বিমানের কেবিন ক্রু-দের ন্যাপি পরার পরামর্শ দেয়া হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থাটি বলেছে বিশেষ করে কোভিড-১৯এর উচ্চ ঝুঁকির গন্তব্যে যাওয়া চার্টার ফ্লাইটের ক্ষেত্রে এই নির্দেশ প্রযোজ্য হবে। পৃথিবীর বিভিন্ন দেশে বিমান সংস্থা এবং বিমানবন্দরগুলো আবার যাত্রী পরিবহন শুরু করতে বড়ধরনের নানা পরিবর্তন চালু করছে।

চীনের বেসামরিক বিমান চলাচল প্রশাসন করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ৪৯ পৃষ্ঠার একটি নতুন নির্দেশিকায় তাদের নানা সুপারিশ ও পরামর্শ প্রকাশ করেছে। যেসব জায়গায় কোভিড সংক্রমণের হার প্রতি দশ লক্ষে পাঁচশয়ের বেশি সেসব জায়গায় যাত্রী আনা নেয়ার ক্ষেত্রে এই সুপারিশ প্রযোজ্য হবে।

এছাড়াও কেবিন ক্রুদের মেডিকেল মাস্ক, গ্লাভস, টুপি, চোখে গগলস, শরীর ঢাকা পিপিই এবং জুতা ঢাকার সরঞ্জাম পরতে বলা হয়েছে। বিমানের অন্যান্য কর্মীদের বিভিন্ন ধরনের সুরক্ষা সরঞ্জাম ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে, তবে তাদের ন্যাপি পরতে হবে না।

করোনা মহামারির একটা বিপর্যয়কর প্রভাব পড়েছে সারা বিশ্বের বিমান চলাচল শিল্পের ওপর। এই ক্ষতি থেকে ঘুরে দাঁড়াতে হিমশিম খাচ্ছে বিশ্ব জুড়ে বিমান সংস্থাগুলো। তবে বিমান পরিষেবা আবার সচল করতে একেক দেশ একেক রকম ব্যবস্থা নিচ্ছে।

কোন কোন দেশ তাদের এয়ারলাইন্সগুলোকে দুজন যাত্রীর মাঝখানের আসনটি খালি রাখার নির্দেশ দিয়েছে। কোন কোন বিমানবন্দরে যাত্রীদের পরীক্ষার ব্যাপারে কড়াকড়ি করা হয়েছে। অনেক এয়ারলাইন্স পুরো বিমানযাত্রায় মাস্কের ব্যবহার বাধ্যতামূলক করে দিয়েছে। সূত্র: বিবিসি বাংলা

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি