ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

নতুন করোনা রুখতে দিল্লিতে রাত্রিকালীন কারফিউ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৩, ৩১ ডিসেম্বর ২০২০

ইউরোপের দেশ ব্রিটেনে খোঁজ পাওয়া করোনাভাইরাসের নতুন স্ট্রেন ঢুকে পড়েছে ভারতেও। এখনও অবধি দেশটিতে শিশুসহ ২০ জনের দেহে যার অস্তিত্ব মিলেছে। অত্যন্ত দ্রুতগতিতে ছড়িয়ে পড়তে সক্ষম এই স্ট্রেনের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে তাই কোমর বেঁধে নেমেছে দিল্লি সরকার।

করোনা আক্রান্তদের মধ্যে নতুন স্ট্রেনের খোঁজ পেতে ভারতকে ৬টি জোনে ভাগ করা হয়েছে। পাশাপাশি সংক্রমণ ঠেকাতে রাত্রিকালীন কারফিউ জারি করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। আজ ও আগামীকাল শুক্রবার পর্যন্ত এ কারফিউ বলবৎ থাকবে। নিষেধাজ্ঞা জারি হয়েছে বর্ষবরণের পার্টিতেও।

ব্রিটেনফেরত করোনার নতুন স্ট্রেনের সংক্রামক ক্ষমতা আরও বেশি। শুরুতেই সেটিকে রুখে দেওয়ার চেষ্টা চালাচ্ছে কেন্দ্র। তাই বর্ষবরণের মধ্যে দাঁড়িয়ে অযথা জমায়েতে নিষেধাজ্ঞার পাশাপাশি রাজ্যগুলোকে রাত্রিকালীন কারফিউ জারির পরামর্শও দেওয়া হয়েছে। সেই মতো বৃহস্পতিবার এবং শুক্রবার রাতে কারফিউ জারি থাকবে দেশটির রাজধানীতে। 

রাত ১১টা থেকে পরের দিন সকাল ৬টা পর্যন্ত জারি থাকবে এই কারফিউ। এ সময়ে প্রকাশ্য স্থানে এক সঙ্গে পাঁচজনের বেশি জমায়েতে না হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। 

শুধু বিদেশ থেকে ফেরা ব্যক্তিদেরই নয়। তাদের সংস্পর্শে আসা সকলকে খুঁজে বের করে নমুনা পরীক্ষার কাজ চালানো হবে। সে জন্য দেশের ১০টি ল্যাব করোনা পজিটিভ নমুনার জিনোম সিকোয়েন্স মিলিয়ে দেখছে। নতুন স্ট্রেন কিভাবে সংক্রমণ ঘটাচ্ছে সেই বিষয়টি নিয়েও জানার চেষ্টা করছেন গবেষকরা। 

এ নিয়ে আইসিএমআর-এর এক সিনিয়র অফিসার বলেছেন, ‘ব্রিটেন থেকে আসা বা অন্য কোনও করোনা স্ট্রেনের খোঁজ মিললে সেগুলোকে আলাদাভাবে চিহ্নিত করা হচ্ছে। সেগুলোকে কালচারের জন্য আরসিবি ফরিদাবাদ বা এনআইভি পুণেতে পাঠানো হচ্ছে।’

তবে করোনার নতুন প্রজাতি আতঙ্ক বাড়ালেও আশা জাগাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে করোনা টিকার ছাড়পত্র পাওয়া। আমেরিকা, ব্রিটেনসহ ইউরোপের বিভিন্ন দেশে ইতিমধ্যেই শুরু হয়েছে টিকাকরণের কাজ। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকাকে জরুরিকালীন ব্যবহারের জন্য ছাড়পত্র দিয়েছে ব্রিটেন। 

২০২১ সালের জানুয়ারিতেই এ ভারতেও ছাড়পত্র দেওয়া হতে পারে করোনা টিকা। সে বিষয়ে সিদ্ধান্ত নিতে বছরের শুরুতেই বৈঠকে বসবেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অক্সফোর্ড ছাড়াও ভারত বায়োটেক এবং মডার্নার তৈরি টিকা ছাড়পত্র পাওয়ার তালিকায় রয়েছে।
এআই/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি