ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রের স্পা সেন্টারে নিহতদের অধিকাংশই এশিয়ান নারী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৯, ১৭ মার্চ ২০২১ | আপডেট: ১৭:২৩, ১৭ মার্চ ২০২১

যুক্তরাষ্ট্রে জর্জিয়ার তিনটি স্পা সেন্টারে মঙ্গলবার বন্দুকধারীর গুলিতে যে আটজন নিহত হয়েছে, তাদের মধ্যে অন্তত ছয়জন এশিয়ান নারী। পুলিশ জানিয়েছে, তাদের মধ্যে চারজন আটলান্টার অকওয়ার্থের একটি ম্যাসাজ পার্লারে চালানো হামলায় নিহত হয়েছেন। বাকি চারজন নিহত হয়েছেন শহরের অপর দু'টি পার্লারে।

দক্ষিণ কোরিয়া জানিয়েছে, নিহতদের মধ্যে চারজন তাদের দেশের নাগরিক।

পুলিশ জানিয়েছে, ২১ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। ওই তিনটি হামলা তিনি করেছেন বলে ধারণা করা হচ্ছে।

কেন বা কী উদ্দেশ্যে এই হামলা চালানো হয়েছে, তা এখনো পরিষ্কার নয়। তবে এশিয়ান-আমেরিকান বিদ্বেষমূলক অপরাধের ঘটনা সাম্প্রতিক সময়ে অনেক বেড়েছে। এশিয়ান লোকজনের কারণে কোভিড-১৯ রোগের বিস্তার ঘটেছে বলে একটি ধারণা এসব বিদ্বেষের পেছনে ভূমিকা রেখেছে বলে মনে করা হয়।

গত সপ্তাহেই একটি ভাষণে প্রেসিডেন্ট জো বাইডেন এরকম হামলার নিন্দা জানিয়েছেন।

প্রথম হামলার ঘটনা ঘটেছে চেরোকি কাউন্টির অকওয়ার্থে, স্থানীয় সময় বিকাল পাঁচটার দিকে। শেরিফ অফিসের মুখপাত্র ক্যাপ্টেন জে বেকার জানিয়েছেন, ঘটনাস্থলেই দু'জনের মৃত্যু হয়েছে আর তিনজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে আরও দু'জনের মৃত্যু হয়।

তিনি পরে নিশ্চিত করেছেন, হামলার শিকার ব্যক্তিদের মধ্যে দু'জন এশিয়ান নারী রয়েছেন। বাকিদের দু'জন শ্বেতাঙ্গ নারী ও পুরুষ। বাকি একজন হিস্পানিক পুরুষ আহত হয়েছেন। এর প্রায় এক ঘণ্টারও কম সময়ের মধ্যে স্থানীয় পুলিশ আরেকটি টেলিফোন পায় যে, উত্তর-পূর্ব আটলান্টার গোল্ড স্পাতে একটি ডাকাতি হচ্ছে।

সেখানে যাওয়ার পর পুলিশ কর্মকর্তারা দেখতে পান যে, গুলির আঘাতে তিনজন নারী নিহত হয়েছেন। রাস্তার অপর পাশের আরেকটি স্পা সেন্টারে হামলার খবর পেয়ে সেখানে আরেকজন নারীর গুলিবিদ্ধ মৃতদেহ দেখতে পায় পুলিশ। এই চারজনই এশিয়ান বংশোদ্ভূত নারী বলে পুলিশ জানিয়েছে।

সিসিটিভি ফুটেজ দেখে পরে তদন্তকারীরা একজন ব্যক্তির ছবি প্রকাশ করেন, যাকে এর অন্তত একটি স্পার কাছাকাছি দেখা গেছে।

পুলিশ জানিয়েছে, এরপর অভিযান চালিয়ে জর্জিয়ার উডস্টকের বাসিন্দা রবার্ট অ্যারন লংকে দেড়শ মাইল দূরের একটি শহর থেকে গ্রেপ্তার করা হয়েছে।

ক্যাপ্টেন বেকার বলেছেন, তদন্তকারীরা 'খুবই নিশ্চিত' যে এই সন্দেহভাজন ব্যক্তি তিনটি হামলার সঙ্গে জড়িত। তবে কর্তৃপক্ষ বলছে, জাতীয়তার কারণেই ওই ব্যক্তিদের ওপর হামলা করা হয়েছে কিনা, তদন্তের এই পর্যায়ে সেটা এখনই বলা যাবে না।

এশিয়ান আমেরিকান অ্যান্ড প্যাসিফিক আইল্যান্ডার নামের একটি অ্যাডভোকেসি গ্রুপ বলছে, 'এটা অবর্ণনীয় দুঃখজনক' ঘটনা। সূত্র: বিবিসি বাংলা

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি