ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

মার্কিন নিষেধাজ্ঞায় বাজার শেয়ার হারিয়েছে হুয়াওয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪১, ২ মে ২০২১

যুক্তরাষ্ট্রের আরোপিত কয়েকদফা নিষেধাজ্ঞায় কোনঠাসা হয়ে পড়েছে চীনের জায়ান্ট প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ে। নিষেধাজ্ঞার কারণে ব্যবসা সংকুচিত হয়ে পড়ায় প্রতিদ্বদ্ধী অ্যাপল ও স্যামসাংয়ের কাছে স্মার্টফোন বাজার শেয়ার হারিয়েছে কোম্পানিটি। 

স্পুটনিকে প্রকাশিত এক প্রতিবেদনে হুয়াওয়ের কনজিউমার বিজনেস গ্রুপের সিইও রিচার্ড ইয়োর বক্তব্য উদ্বৃত করে বলা হয়েছে, ‘দুই বছরেরও কম সময়ের মধ্যে হুয়াওয়ের বিরুদ্ধে চারদফা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। প্রতিটি নিষেধাজ্ঞা ছিলো এর আগেরটির চেয়ে কঠোর। নিষেধাজ্ঞাগুলো ভোক্তা পর্যায়ের ব্যবসাকে সংকটের মুখে ফেলেছে এবং পণ্য রফতানি করা আমাদের জন্য রীতিমতো অসম্ভব হয়ে উঠেছে।’

যুক্তরাষ্ট্রের অভিযোগ চীনের জেডটিই এবং হুয়াওয়ের সঙ্গে সেদেশের সরকারি দল চায়নিজ কমিউনিস্ট পার্টির গভীর সম্পর্ক রয়েছে ও দেশটির সামরিক বাহিনীর জন্য যন্ত্রপাতি তৈরি করে দেয় তারা। আর এ কারণে কোম্পানি দুটিকে জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে হুমকি হিসেবে দেখে আসছে মার্কিন সরকার। যার সূত্র ধরে ২০১৯ সালে হুয়াওয়ের নাম ইউএস এনটিটি লিস্টে অর্ন্তভুক্ত করা হয়। এই লিস্টে অর্ন্তভুক্ত কোম্পানির সঙ্গে সরকারের অনুমতি ছাড়া কোন মার্কিন কোম্পানি ব্যবসা করতে পারবে না। 

হুয়াওয়ে কিভাবে প্রতিদ্বদ্ধীদের কাছে স্মার্টফোনের বাজার শেয়ার হারালো তার ব্যাখ্যা দিয়ে কোম্পানিটির নির্বাহি কর্মকর্তা জানান, চীনে বেশি দামের মোবাইলের ক্ষেত্রে অ্যাপলের কাছে বাজার শেয়ার হারিয়েছে হুয়াওয়ে। মাঝারি দামের মোবাইলের বাজার স্থানীয় প্রতিদ্বদ্ধী অপ্পো, ভিভো এবং শাওমির দখলে। 

স্পুটনিকের খবরে বলা হয় নিষেধাজ্ঞাগুলো হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসাকে মারাত্বক চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে। নিষেধাজ্ঞার কারণে চীনের এই কোম্পানিটি শুধুমাত্র জনপ্রিয় মোবাইল অ্যাপ গুগলের ব্যবহার করতে পারছে না তাই নয় তাদের ডিভাইসের জন্য মাইক্রোপ্রসেসর জোগাড় করাও রীতিমতো চ্যালেঞ্জের হয়ে উঠেছে। 

অন্যদিকে হুয়াওয়ের প্রধান প্রতিদ্বদ্ধী অ্যাপলের এখন সুদিন। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি দুই অংকের বিক্রয় প্রবৃদ্ধির দেখা পেয়েছে। এছাড়া কোম্পানিটির আয় বেড়ে হয়েছে ৮৯ দশমিক ৫৮ বিলিয়ন ডলার। সূত্র: এএনআই

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি