ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

দুই-একদিনের মধ্যেই যুদ্ধবিরতির আশা হামাস নেতার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৩, ২০ মে ২০২১

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার দেশের নাগরিকদের নিরাপত্তা ও শান্তি পুনঃপ্রতিষ্ঠার আগ পর্যন্ত হামাসের ওপর হামলা চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। তবে ফিলিস্তিনি সশস্ত্র বাহিনীর জ্যেষ্ঠ এক কর্মকর্তা প্রত্যাশা করছেন, হামাসের রকেটের পাল্টায় ইসরায়েলের বিমান হামলা অব্যাহত থাকলেও দুই পক্ষ ‘দুই-একদিনের ভেতরই’ যুদ্ধবিরতিতে পৌঁছাবে।

এদিকে এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে আজ বৃহস্পতিবারও গাজার উত্তরে হামাসের স্থাপনাগুলোতে ইসরায়েল শতাধিক বিমান হামলা চালিয়েছে। তবে বসে নেই হামাস। তারাও হামলার পাল্টায় ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে রকেট ছুড়েছে।

দখলকৃত পূর্ব জেরুজালেমের একটি এলাকা ও আল-আকসা মসজিদকে কেন্দ্র করে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা বৃদ্ধির এক পর্যায়ে হামাস ইসরায়েলের স্থাপনা টার্গেট করে রকেট ছুড়লে ইসরায়েলও পাল্টা গাজায় বিমান হামলা শুরু করে।

দুই পক্ষের সংঘর্ষ এরই মধ্যে দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে; এতে শতাধিক নারী-শিশুসহ গাজার অন্তত ২২৭ বাসিন্দা নিহত হয়েছে বলে জানিয়েছে ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইসরায়েল বলছে, তাদের হামলায় হামাসের অন্তত দেড়শ যোদ্ধা নিহত হয়েছে। যদিও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীটি সংঘর্ষে তাদের কি পরিমাণ হতাহত হয়েছে, সে সংক্রান্ত কোনো তথ্য দেয়নি।

সংঘর্ষ শুরুর পর গাজা থেকে এখন পর্যন্ত প্রায় ৪ হাজার রকেট ছোড়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েল; এর মধ্যে যে কয়টি আঘাত হেনেছে তাতে দুই শিশুসহ ১২ জনের প্রাণ গেছে।

মিশরের নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, মধ্যস্থতাকারীদের সহায়তায় ইসরায়েল ও হামাস দুই পক্ষই যুদ্ধবিরতির ব্যাপারে একমত হয়েছে; যদিও তাদের মধ্যে আলোচনা এখনও চলছে।

উভয় পক্ষ শুক্রবারের মধ্যেই সমঝোতায় পৌঁছাতে পারে বলে সংশ্লিষ্ট বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে ব্লুমবার্গ।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি