ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

১০ মিনিটে ব্যয় ২৩৮ কোটি টাকা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০০, ১৩ জুন ২০২১ | আপডেট: ১০:০৬, ১৩ জুন ২০২১

মহাকাশ যাত্রায় ২৮ মিলিয়ন ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩৮ কোটি টাকা দর হাঁকিয়ে একটি টিকিট নিয়েছেন এক রহস্যময় ব্যক্তি। নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তি মাত্র দশ মিনিটের মহাকাশ যাত্রায় জেফ বেজোসের সফরসঙ্গী হতে যাচ্ছেন। 

শনিবার (১২ জুন) এই নিলামের আয়োজন করে বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিন কোম্পানি। খবর বিবিসি বাংলা’র।

কোম্পানিটি একটি টুইট বার্তায় জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে নিলামে বিজয়ী এই ব্যক্তির নাম প্রকাশ করা হবে। ১৪০টিরও বেশি দেশ থেকে আগ্রহীরা এই নিলাম প্রক্রিয়ায় অংশ নেন।

প্রায় একমাস ধরে চলা এই নিলাম প্রক্রিয়ায় এর আগে সবচেয়ে বেশি দর উঠেছিল পাঁচ মিলিয়ন ডলারের নীচে। কিন্তু শনিবারের নিলামে সেই দর পাঁচ গুণের বেশি হয়ে যায়। এই নিলামে পাওয়া অর্থ ব্লু অরিজিনের ফাউন্ডেশন @clubforFuture-কে দেয়া হবে বলে একটি টুইটার বার্তায় জানানো হয়েছে।

জেফ বেজোস ছাড়া এই মহাকাশযানের অন্য যাত্রীরা হলেন- মার্ক, বেজোসের ভাই এবং নাম প্রকাশ না করা এক মহাকাশ পর্যটক।

এই সপ্তাহের শুরুর দিকে ইন্সটাগ্রামে একটি পোস্টে তিনি লিখেন, ‘জুলাই মাসের বিশ তারিখে আমার ভাইয়ের সঙ্গে আমি এই যাত্রা শুরু করবো। সবচেয়ে সেরা অভিযান, আমার প্রিয় বন্ধুর সঙ্গে।’

ব্লু অরিজিন ওয়েবসাইটের তথ্য অনুসারে, নিউ শেফার্ড বুস্টার নামের মহাকাশযানটি তাদের পৃথিবী থেকে অন্তত ১০০ কিলোমিটার উপরে নিয়ে যাবে। যেখানে তারা ভর শূন্যতা উপভোগ করতে পারবেন। ছয়জনের উপযোগী ওই ক্যাপসুলটি পরে প্যারাসুট ব্যবহার করে পৃথিবীতে নেমে আসবে।

প্রসঙ্গত, ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুসারে জেফ বেজোসের মোট সম্পদের পরিমাণ ১৮ হাজার ৬০০ কোটি ডলারের বেশি। যা তাকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিতে পরিণত করেছে।

তবে জেফ বেজোস একাই নন, রিচার্ড ব্রানসন নামের আরেকজন আমেরিকান মহাকাশে যাওয়ার পরিকল্পনা করছেন। ভার্জিন ভিএসএস ইউনিটি নামের একটি যানে করে তিনি চৌঠা জুলাই পরীক্ষামূলক উড্ডয়ন করতে পারেন।

এএইচ/এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি