ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মাসুদ-বাহিনীর হাতে শতাধিক তালেবান খুন!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৯, ২২ আগস্ট ২০২১

আফগানিস্তানের পঞ্জশির এলাকায় মাসুদ-বাহিনীর হাতে শতাধিক তালেবান খুন হওয়ার খবর পাওয়া গেছে! এমনই চাঞ্চল্যকর দাবি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। পঞ্জশিরের সিংহ বলে পরিচিত আহমেদ শাহ মাসুদের ছেলে তথা লন্ডনের কিংস কলেজের প্রাক্তন ছাত্র আহমেদ মাসুদের নেতৃত্বে ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান তালেবানের বিরুদ্ধে কড়া প্রতিরোধ গড়ে তুলছে। 

আফগান সেনার একটি অংশ প্রত্যক্ষভাবে মাসুদ-বাহিনীর সঙ্গে তালেবান বিরোধী লড়াইয়ে অংশ নিয়েছে। আফগানিস্তানে ক্রমশ তালেবান বিরোধী প্রতিরোধ মজবুত হচ্ছে বলে দাবি করছেন মাসুদ। 

তাঁর কথায়, আফগানিস্তান থেকে তালেবান-রাজ উৎখাত করা না গেলে ৯/১১-র পুনরাবৃত্তি হতে পারে। আর এবার জঙ্গি হামলার নিশানায় থাকতে পারে ইংল্যান্ড। যে দেশে দীর্ঘদিন কাটিয়েছেন পঞ্জশিরের সিংহ-শাবক। তাই তালেবান বিরোধী যুদ্ধে প্রাণপণ লড়াই করছে মাসুদ-বাহিনী।

কাবুল থেকে ১০০ কিলোমিটার দূরে হিন্দুকুশ পাহাড়ের কোলে একটি উপত্যকা পঞ্জশির। সোভিয়েত আগ্রাসন থেকে শুরু করে হালের তালেবান— পঞ্জশিরকে পদানত করতে পারেনি কোনও শক্তি। এখন সেই দুর্গম উপত্যকায় তালেবান বিরোধী বাহিনী নিয়ে এগিয়ে চলেছেন আহমেদ মাসুদ। সঙ্গে আছেন আফগানিস্তানের অপসারিত ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ। দাঁতে দাঁত চেপে চলছে রক্তক্ষয়ী লড়াই।

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, মাসুদের ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তানের সঙ্গে লড়াইয়ে ইতিমধ্যেই শতাধিক তালেবানের মৃত্যু হয়েছে। মাসুদ জানিয়েছেন, শেষ রক্তবিন্দু দিয়ে তিনি তালেবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন। 

ইংল্যান্ডে উচ্চশিক্ষা নেয়া মাসুদ মনে করেন, শুধু আফগানিস্তান নয়, বিশ্ব শান্তির জন্যও বিপজ্জনক তালেবান। এবার মোল্লা বারাদারের বাহিনীর ফের আফগানিস্তানের তখত দখল করার অর্থ ৯/১১-র পুনরাবৃত্তির সম্ভাবনা বহুগুণ বেড়ে যাওয়া। আর এ যাত্রায় জঙ্গি নিশানায় থাকতে পারে ইংল্যান্ড। যে দেশে জীবনের অনেকটা সময় কাটিয়েছেন পঞ্জশিরের নয়া সিংহ আহমেদ মাসুদ। তাই জীবন বাজি রেখে তালেবান ঠেকানোর যুদ্ধ লড়ছেন ইংল্যান্ড-ফেরত মাসুদ। সূত্র-আনন্দবাজার।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি