ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

তালেবানের নিষ্ঠুরতার নিন্দায় জাতিসংঘ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫২, ১১ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণ আসার পর থেকে বিক্ষোভ দমনে ক্রমবর্ধমান সহিংসতার নিন্দা করেছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, সাম্প্রতিক বিক্ষোভের সময় তালেবানের হাতে অন্তত চারজন নিহত হয়েছে। এ খবর বিবিসি’র।

গত ১৫ আগস্ট কাবুলের পতনের পর থেকে পুরো আফগানিস্তান জুড়েই নানা ইস্যুতে বিক্ষোভ চলছে। আর এ বিক্ষোভ দমনে তালেবান গোলা বারুদ ব্যবহার করছে বলে এক রিপোর্টে জানিয়েছে জাতিসংঘ। রিপোর্টটি তালেবান নিয়ন্ত্রণ নেয়ার পর বিশ্বজুড়ে তৈরি হওয়া উদ্বেগের মধ্যেই প্রকাশ করা হলো।

সংস্থার মানবাধিকার বিষয়ক হাইকমিশনার এক বিবৃতিতে বলেছেন, ‘যারা শান্তিপূর্ণ সমাবেশ করছে এবং সাংবাদিকরা যারা সেটি কাভার করছে তাদের বন্দি করা ও অতিরিক্ত শক্তিপ্রয়োগ অবিলম্বে বন্ধ করার জন্য তালেবানের প্রতি আহবান জানাচ্ছি।’

তালেবান যোদ্ধারা আগস্ট মাসে মাত্র দু’সপ্তাহের মধ্যে রাজধানী কাবুলসহ পুরো দেশ দখল করে নেয়। এরপর ৩১ আগস্টের মধ্যেই যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে অন্তত এক লাখ বিশ হাজার মানুষকে সরিয়ে নেয়।

জাতিসংঘের মুখপাত্র রাভিনা শামদাসানি শুক্রবার (১০ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে তালেবান ক্র্যাকডাউনের কঠোর সমালোচনা করেছেন। তিনি বলেন, বিক্ষোভ বাড়ছে কিন্তু বুধবার তালেবান সব অননুমোদিত বিক্ষোভের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে এবং বৃহস্পতিবার তারা কাবুলে টেলিযোগাযোগ সংস্থাগুলোকে মোবাইল ইন্টারনেট বন্ধের নির্দেশ দিয়েছে। 

তিনি আরও বলেন, ‘এটি গুরুত্বপূর্ণ যে এই অনিশ্চয়তার সময় রাস্তায় আফগান নারী-পুরুষের কথা তালেবানকে শুনতে হচ্ছে।’ তার বিবৃতিতে সাম্প্রতিক এ বিক্ষোভে এক তরুণসহ অন্তত চার জনের মৃত্যুর কথা উল্লেখ করা হয়েছে। এতে সাংবাদিকদের ওপর সহিংস আচরণেরও নিন্দা করা হয়।

এদিকে শুক্রবারই জাতিসংঘ খাদ্য সংস্থা বলেছে দেশটিতে ৯৩ শতাংশ বাড়িঘরে পর্যাপ্ত খাবার নেই। খরার কারণে খাদ্য সরবরাহে সংকট দেখা দিয়েছে। ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, দেশটি কয়েক মাসের মধ্যে দারিদ্রের মুখোমুখি হতে পারে।

আবার ইউনিসেফ শিক্ষা ক্ষেত্রে চরম বিপর্যয়ের আশঙ্কা করেছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি