ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

এক থোকা আঙুরের দাম সাড়ে সাত লাখ টাকা! 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২১, ৭ অক্টোবর ২০২১

আঙুর অতি পরিচিত এবং জনপ্রিয় একটি ফল। মধ্যবিত্তের ধরাছোঁয়ার মধ্যেই সারা বছর বাজারে পাওয়া যায় ফলটি। কিন্তু এই বিশেষ ধরনের আঙুরগুলির দাম শুনলে যে কেউ আঁতকে উঠবেন। এক একটি বিক্রি হয় ৩৫ হাজার টাকায়! 

অনেকটা বাজারে দেখা কালো আঙুরের মতো দেখতে আঙ্গুরগুলো। তবে ঠিক কালো নয়, লাল ভাগটাই বেশি থাকে এই আঙুরগুলিতে। আঙুরগুলির নাম রুবি রোমান আঙুর।

একমাত্র জাপানেই এই আঙুরের চাষ হয়। বিগত কয়েক বছর ধরে দামের কারণে বিশ্বের সর্বাধিক মূল্যবান আঙুর হিসাবে উঠে এসেছে এর নাম।

এত দাম কেন এই আঙুরের?

এত দামের কারণ তাদের বিশেষ কিছু গুণ এবং আকার। ছবিতে সাধারণ আঙুরের মতো দেখতে লাগলেও এগুলি আকারে অনেকটাই বড়। পিংপং বলের মতো আকার হয় এক একটি আঙুরের।

এই গাছে ফল ধরানোও খুব কঠিন। জাপানের 'ইশিকাওয়াতে'ই একমাত্র এর চাষ হয়। খুব কম পরিমাণে ফলন হয় এই গাছের। তার মধ্যে আবার সমস্ত ফল বিক্রিও করা যায় না। দাম দিয়ে কিনে সাধারণ মানুষকে যাতে প্রতারিত হতে না হয় তার জন্য বিশেষ ব্যবস্থা করেছে জাপান সরকার।

প্রতিটি আঙুরের গুণগত মান বিচার করা হয়। সেগুলির স্বাদেও যাতে কোনওরকম কমতি না হয়, সে দিকেও বিশেষ নজর থাকে বিশেষজ্ঞদের।

একটি শাখায় যতগুলি আঙুর থাকে তার সবগুলির গুণগত মান পর্যাপ্ত না থাকলে সেগুলি থেকে অনেক আঙুরই বাদ দেওয়া হয়। ফলে যে পরিমাণ ফলন হয় তার সবটুকু বিক্রি করা যায় না।

১৪ বছর ধরে জমি তৈরি করার পর জাপানে এই আঙুরের চাষ সম্ভব হয়েছে। প্রতি বছর মাত্র ২৪ হাজার আঙুরের থোকা ফলানো সম্ভব হয়। এর মধ্যে যে আঙুরগুলির গুণগত মান বজায় থাকে সেগুলিতে স্টিকার মারা হয়। সেগুলিই একমাত্র বিক্রি করা যায়।

২০২০-সালে মাত্র একটি আঙুরের থোকা বিক্রি করা গিয়েছিল। নিলাম হয়েছিল সেটি। দাম উঠেছিল ১২ হাজার আমেরিকান ডলার। সেই অনুযায়ী প্রতিটি আঙুরের দাম ছিল ৪০০ ডলার যা ভারতীয় মুদ্রায় ছিল ৩৫ হাজার টাকা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এমএম//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি