ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বেলারুশ থেকে পোল্যান্ডে অভিবাসন প্রত্যাশীর ঢল 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৪, ১০ নভেম্বর ২০২১ | আপডেট: ০৯:৫৮, ১০ নভেম্বর ২০২১

তীব্র শীতের মাঝে শত শত অভিবাসন প্রত্যাশী খোলা আকাশের নিচে অবস্থান নিয়েছে বেলারুশ-পোল্যান্ড সীমান্তে। তারা মূলত বেলারুশ থেকে পোল্যান্ড হয়ে ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের চেষ্টা করছেন। হঠাৎ অভিবাসন প্রত্যাশীদের চাপ বাড়ায় রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে দুষছে পোল্যান্ড।

মঙ্গলবার পোল্যান্ডের প্রধানমন্ত্রী ওই সীমান্ত পরিদর্শন করেছেন। এ সময় সামানের দিনগুলোতে উত্তেজনা আরও বাড়তে পারে বলে সতর্ক করেছেন দেশটির কর্মকর্তারা।

সীমান্ত এলাকার ভিডিও ফুটেজে দেখা গেছে, শত শত অভিবাসন প্রত্যাশী পোল্যান্ডের সীমান্তের দিকে হেঁটে যাচ্ছেন এবং তাদের মধ্যে অনেকে কোদাল ও অন্যান্য যন্ত্রপাতি ব্যবহার করে বন্ধ সীমান্তের বেড়া ভাঙার চেষ্টা করছে।

পোল্যান্ডের সীমান্ত রক্ষীরা জানিয়েছে, বেড়ার অপর পাশে বেলারুশ অংশে প্রায় ৮০০ লোক খোলা আকাশের নিচে অবস্থান নিয়েছে। যারা বেলারুশের সীমান্তবর্তী বন-জঙ্গলে আশ্রয় নেওয়া প্রায় চার হাজার অভিবাসন প্রত্যাশী একটি দলের অংশ।

পোল্যান্ডের স্পেশাল সার্ভিসের এক মুখপাত্র বলেছেন, তাদের হিসাবে দেখা গেছে বেলারুশে একন প্র্রায় ১২ হাজার অভিবাসন প্রত্যাশী অবস্থান করছেন। 

এদিকে সোমবার সীমান্তের একটি অংশ দিয়ে কয়েক হাজার অভিবাসন প্রত্যাশী জোর করে ঢুকে পড়ার চেষ্টা করেছিল। তাই মঙ্গলবার স্থানীয় সময় ভোর ৬টায় সীমান্ত বন্ধ করে দিয়েছে পোল্যান্ড কর্তৃপক্ষ।

সীমান্তে অতিরিক্ত সৈন্য, সীমান্ত রক্ষী ও পুলিশ মোতায়েন করেছে তারা। আর প্রতিবেশী লিথুয়ানিয়া জানিয়েছে, বেলারুশ-পোল্যান্ড সীমান্তে জরুরি অবস্থা জারি করা যেতে পারে। 

এদিকে অভিবাসন প্রত্যাশীদের সীমান্ত অতিক্রম করে পোল্যান্ডে ও ইউরোপীয় ইউনিয়েনে প্রবেশে উৎসাহিত করেছে বেলারুশ, এবং এটি করে বড় ধরনের সংঘাত সৃষ্টির চেষ্টা করছে বলেও অভিযোগ করেছে পোল্যান্ড। 

ইউরোপীয় ইউনিয়ন বলছে, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞার কারণেই প্রতিশোধ নিতে অনুপ্রবেশের সুবিধা নিতে চায় তারা। 

আর এটিতেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মদত রয়েছে বলেও অভিযোগ পোল্যান্ডের। কারণ বেলারুশ কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে পুতিনের। মস্কোকে এই সমস্যা সৃষ্টির মাস্টারমাইন্ড বলেও অভিযোগ করেছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী। 

সূত্র: রয়টার্স

এসবি/ 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি