ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

নতুন বছর নিয়ে আশাবাদী ইন্দোনেশীয়রা, নিরাশ আফগান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৯, ২ জানুয়ারি ২০২২

বিশ্বের ৩৮ শতাংশ মানুষ মনে করেন ২০২২ সাল বিদায়ী বছরের চেয়ে ভালো কাটবে। আর ২৮ শতাংশ মানুষ আরও খারাপ একটি বছরের আশঙ্কা করছেন। বিশ্বখ্যাত জরিপ প্রতিষ্ঠান গ্যালাপ ইন্টারন্যাশনালের জরিপে এই তথ্য উঠে এসেছে।

নতুন বছর কতটা ভালো কাটবে? কতটা আশাবাদী বিভিন্ন দেশের মানুষ? জরিপ প্রতিষ্ঠান গ্যালাপ ইন্টারন্যাশনাল প্রতিবছরই তা নিয়ে জরিপ করে।

এবার জরিপে অংশ নিয়েছেন ৪৪টি দেশের মানুষ। তারমধ্যে ২০২২ সাল নিয়ে সবচেয়ে আশাবাদী ইন্দোনেশীয়ার মানুষ। দেশটির ৭৬ শতাংশ নাগরিকই বিগত বছরের চেয়ে নতুন বছর ভালো কাটবে বলে প্রত্যাশা করছেন। প্রথম পাঁচে ইন্দোনেশিয়ার পরে রয়েছে আলবেনিয়া ৭০ শতাংশ, নাইজেরিয়া ৬৮ শতাংশ, আজারবাইজান ৬২ শতাংশ ও ভিয়েতনাম ৫৯ শতাংশ।

অন্যদিকে নতুন বছর নিয়ে সবচেয়ে নিরাশ আফগানরা। দেশটির ৫৬ শতাংশ মানুষই আরও একটি খারাপ বছরের আশঙ্কা করছেন। তাদের পরে রয়েছে তুরস্ক ৫৬ শতাংশ, বুলগেরিয়া ৪৮ শতাংশ, পোল্যান্ড ৪৭ শতাংশ, চেক রিপাবলিক ৪৫শতাংশ ও পাকিস্তান ৪১ শতাংশ।

এই জরিপ নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে কথা বলেন গ্যালাপ ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট কানচো স্টয়চেভ। 

তিনি বলেন, ‘‘আমরা শুধু একটা বিষয়ই নিশ্চিত করে বলতে পারি আর তা হলো আমরা আমাদের ভবিষ্যৎ জানতে পারি না, যদিও আমরা অনেকসময় মনে করি যে আমরা সেটা পারি।’’

২০২১ সাল যে সংকটের মধ্য দিয়ে গেছে এবারে জরিপে তার ছাপ পড়েছে বলে মনে করেন তিনি। 

গ্যালাপ গত ৪০ বছর ধরে বিশ্বের সুখী দেশ নির্বাচন করে আসছে। সাধারণত সম্পদশালী দেশগুলোর মানুষকে সুখী মনে করা হলেও তাদের জরিপে ভিন্ন চিত্র উঠে আসে।  

কানচো মনে করেন, মানুষ সুখী হবে কি না সেটি কেবল সম্পদ দিয়ে বিবেচনা করা যায় না। দেশভেদে সংস্কৃতি, মানসিকতা এবং ঐতিহ্য ও সংস্কারের পার্থক্যের উপরও নির্ভর করে কারা বেশি আর কারা কম সুখী।

সূত্র: ডয়চে ভেলে
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি