ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

‘গুরুত্বপূর্ণ’ শহরের দখল নিল রুশ বাহিনী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ২১:২৭, ২৬ ফেব্রুয়ারি ২০২২

রুশ সৈন্য

রুশ সৈন্য

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করে জানিয়েছে, তাদের বাহিনী ইউক্রেনের দক্ষিণের 'গুরুত্বপূর্ণ' শহর মেলিতোপোলের দখল নিয়েছে।

শনিবার স্থানীয় সময় বিকেলে রুশ মন্ত্রণালয়কে উদ্ধৃত করে দেশটির সংবাদমাধ্যম ইন্টারফ্যাক্স এবং স্পুটনিক জানায় যে, ইউক্রেনের দক্ষিণাঞ্চলের জাপোরিঝঝিয়া এলাকার মেলিতোপোল শহরের নিয়ন্ত্রণ এখন রাশিয়ার হাতে।

মেলিতোপোল ইউক্রেনের মারিয়োপোল বন্দরের কাছে মাঝারি আয়তনের একটি 'গুরুত্বপূর্ণ' শহর। সেখানে দেড় লাখ মানুষের বসবাস।

রয়টার্স বলছে, বৃহস্পতিবার রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু করার পর এটাই প্রথম একটি উল্লেখযোগ্য সংখ্যক বসতির গুরুত্বপূর্ণ শহর, যার নিয়ন্ত্রণ নিল রাশিয়া।

এর আগে ইউক্রেনের ৮ শতাধিক সামরিক স্থাপনা ধ্বংস করে দেয়ার দাবি করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আইগর কোনাশেনকভ বলেন, ১৪টি সামরিক বিমানঘাঁটি, ১৯টি কমান্ড পোস্ট, ২৪টি এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ও ৪৮টি রাডার স্টেশন ধ্বংস করা হয়েছে। এছাড়া ৮টি ইউক্রেনীয় নৌবাহিনীর বোটেও আঘাত হানা হয়েছে।

অন্যদিকে, ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লিয়াসখো জানিয়েছেন, রাশিয়ার হামলায় এ পর্যন্ত ৩ শিশুসহ ১৯৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। একইসঙ্গে চলমান লড়াইয়ে এক হাজার ১১৫ জন বেসামরিক নাগরিক আহত হয়েছেন বলেও সামাজিক মাধ্যম ফেসবুকে দেয়া এক পোস্টে উল্লেখ করেন তিনি।

এরও আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার বাহিনীকে রাশিয়ার সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। তিনি বলেন, ইউক্রেনীয়রা তাদের দেশকে রক্ষায় যুদ্ধ চালিয়ে যাবে। 

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি