ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ইউক্রেনকে সাহায্যে প্রস্তুত সাবেক সেনাদের বিশেষ দল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৩, ১ মার্চ ২০২২ | আপডেট: ১৬:৫৭, ১ মার্চ ২০২২

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পঞ্চম দিনে ইউক্রেনের পক্ষে লড়াইয়ে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছে স্পেশাল এয়ার সার্ভিস (SAS) অর্থাৎ সাবেক সেনাদের বিশেষ একটি দল। 

স্পেশাল এয়ার সার্ভিস (SAS) বিশ্বজুড়ে বিখ্যাত। উচ্চ প্রশিক্ষিতদের নিয়ে গঠিত এই এয়ার সার্ভিসের সদস্যরা গোপন নজরদারি, ঘনিষ্ঠ যুদ্ধ এবং জিম্মি উদ্ধারে তাদের দক্ষতার জন্য বিখ্যাত। (SAS) মূলত দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৈরি করা হয়েছিল। 

এটি সত্য যে এই স্পেশাল এয়ার সার্ভিসের  অপারেশনের  জন্য ব্রিটিশ সরকার অর্থ প্রদান করছে না। তবে একটি বেসরকারি সামরিক কোম্পানির মাধ্যমে ইউরোপের একটি দেশ এর অর্থায়ন করবে।  

ডেইলি মিররের এক প্রতিবেদনে এমনটাই প্রকাশ করা হয়েছে।

যুক্তরাজ্যের স্পেশাল ফোর্সের অবসরপ্রাপ্ত সেনা সদস্যরা ইউক্রেন প্রতিরক্ষার জন্য স্বেচ্ছায় এই মিশনে অংশ নিচ্ছেন এবং তারা ইউক্রেনের সামরিক বাহিনীকে সর্বাত্মক সাহায্য করবে। 

এই গুরুত্বপূর্ণ মিশনের জন্য ৪০ থেকে ৬০ বছর বয়সী অবসরপ্রাপ্ত সেনা সদস্যরা চুক্তিবদ্ধ হচ্ছেন। 
তাদের অপারেশনের চাবিকাঠি হল, তাদের মধ্যে উচ্চ-প্রশিক্ষিত স্নাইপার এবং অ্যান্টি-এয়ারক্রাফ্ট এবং অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল ব্যবহারে বিশেষজ্ঞ আছেন। 

ইউক্রেনের সেনাবাহিনী এবং সাধারণ নাগরিকদের ওপর বিমান হামলার নির্দেশ দেওয়া হচ্ছে যেখান থেকে, তাদেরও শনাক্ত করতে কাজ করবে এই বিশেষজ্ঞ দল।

এই দলটি মূলত বিভিন্নভাবে ইউক্রেনের সেনাবাহিনীকে সহায়তা দেবে। তবে তারা সরাসরি রুশ বাহিনীর বিরুদ্ধে সশরীরে যুদ্ধ করবে না। 

বিশেষ এই দলের বেশ কয়েকজন ইতোমধ্যে ইউক্রেনে পৌঁছেছেন। বাকিরা এই সপ্তাহের মধ্যে পৌঁছাবেন বলে জানা গেছে।  

এর আগে আফগানিস্তান, ইরাক এবং বিশ্বব্যাপী বেশকিছু  যুদ্ধে অংশ নিয়েছে এই বিশেষ দল। 

এই দলের একজন প্রাক্তন সেনা সদস্য ডেইলি মিররকে বলেছেন: "এটি খুব দ্রুত ঘটে গেছে কারণ ইউক্রেনের পরিস্থিতি এখন মরিয়া হয়ে উঠেছে এবং তাদের জরুরি সাহায্য প্রয়োজন।
তিনি আরও বলেছেন, “এর অর্থ হল বিশ্বের সবচেয়ে অভিজ্ঞরা ইউক্রেনকে সহায়তা করবে এবং ইউক্রেনের সেনা সদর দফতরের সাথে যুক্ত হবে"।

সূত্র: ডেউলি মিরর

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি