ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

পুতিনকে যুদ্ধাপরাধী ঘোষণা, তদন্তে আইসিসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৯, ১৬ মার্চ ২০২২ | আপডেট: ১২:২২, ১৭ মার্চ ২০২২

ভ্লাদিমির পুতিন

ভ্লাদিমির পুতিন

ইতোমধ্যেই ইউক্রেনের ১০টি বড় শহরের দখল নিয়েছে রুশ বাহিনী। বোমা হামলা ও গোলা বর্ষণে ব্যাপক ক্ষতিগ্রস্ত ইউক্রেন। এ অবস্থায় রীতিমত বিধ্বস্ত দেশটির প্রেসিডেন্টও হাঁটছেন আপসের পথেই। এরমাঝেই বুধবার ইউক্রেনে রুশ হামলা ২১তম দিনে পা রাখার সঙ্গে সঙ্গেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী ঘোষণা করল যুক্তরাষ্ট্রের সিনেট। 

কিয়েভের উপর ক্রেমলিনের আগ্রাসনের নিন্দা করে সর্বসম্মতভাবেই এদিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী বলে ঘোষণা করে মার্কিন সিনেট। দেশটির রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বিষয়টি প্রস্তাব করলে দলটির অপর দুই সিনেটর তাকে সমর্থন জানান। 

পরে সিদ্ধান্ত নেয়া হয়েছে, আর্ন্তজাতিক অপরাধ আদালত (আইসিসি) এবং বাকি দেশগুলো ইউক্রেনে সঙ্ঘাতকালে ঘটা অপরাধগুলোতে রাশিয়ার সেনাবাহিনীর ভূমিকা নিয়ে উপযুক্ত তদন্ত চালাবে।

এই প্রসঙ্গে ডেমোক্র্যাট সিনেটর চাক স্কামার বলেন, ‘‘ইউক্রেনের উপর হওয়া রুশ নৃশংসতার দায়ভার পুতিন এড়াতে পারবেন না। আর তা নিশ্চিত করতেই আমরা ডেমোক্র্যাট-রিপাবলিকান দল নির্বিশেষে এই সভায় উপস্থিত হয়েছি।’’

এদিকে বুধবার রুশ-ইউক্রেন সঙ্ঘাত ২১ দিনে পা দিল। ইতোমধ্যেই ইউক্রেনের ১০টি বড় শহরের দখল নিয়েছে পুতিন-বাহিনী। পুতিন আগেই ইউক্রেনের উপর বিশেষ সেনা অভিযানের কথা ঘোষণা করেন।

অন্যদিকে, রুশ সেনারা কিয়েভের যত কাছে পৌঁছচ্ছে, ততই তাৎপর্যপূর্ণ পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির বক্তব্যে। 

কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, মূলত ন্যাটো-ইউক্রেন সম্পর্ক থেকেই কিয়েভ-ক্রেমলিন সঙ্ঘাতের মুখে পড়েছে। মস্কোর অভিযোগ, যুক্তরাষ্ট্র ও ন্যাটো দেশসমূহ রাশিয়াকে ভৌগোলিকভাবে ঘিরে ফেলার চক্রান্ত করছে। তারই অন্যতম পদক্ষেপ হিসেবে মৌখিক চুক্তি ভেঙে ইউক্রেনের ন্যাটোয় অন্তর্ভুক্ত হওয়ার প্রক্রিয়া। 

তবে এবার প্রথম থেকেই জয় নিয়ে আত্মবিশ্বাসী থাকা জেলেনস্কি কার্যত স্বীকার করে নিলেন যে, ইউক্রেন মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সদস্য হবে না। সেইসঙ্গে নিজ দেশবাসীকেও তা মেনে নেয়ার আহ্বান জানান জেলেনস্কি। সূত্র- দ্য গার্ডিয়ান, ইন্ডিপেন্ডেন্ট, এনডিটিভি।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি