ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

‘রাশিয়ার ক্ষমতায় বদল আনার কথা বলেননি বাইডেন’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৮, ২৭ মার্চ ২০২২ | আপডেট: ১৬:০০, ২৭ মার্চ ২০২২

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আর ‘ক্ষমতায় থাকতে পারেন না’ বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে মন্তব্য করেছেন তার মাধ্যমে তিনি রাশিয়ার ক্ষমতায় বদল আনার ইঙ্গিত দেননি বলে দাবি করেছে হোয়াইট হাউস।

শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে পুতিনকে নিয়ে বাইডেনের মন্তব্যের পর, পাল্টা জবাব দেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি বলেন, এটি বাইডেনের সিদ্ধান্ত নয়, রাশিয়ার প্রেসিডেন্ট কে হবেন তা ঠিক করবে রাশিয়ানরাই।

এবারে সেই বিষয়েই খোলাসা করল হোয়াইট হাউস। বিষয়টির ব্যাখ্যায় হোয়াইট হাউস বলেছে, প্রেসিডেন্ট বাইডেন বলতে চেয়েছেন, ইউক্রেনে এই আগ্রাসন দীর্ঘমেয়াদী হতে পারে। এজন্য বিশ্বকে প্রস্তুত থাকতে হবে। এদিকে বাইডেনের ভাষণের খসড়ায় ‘ক্ষমতায় থাকতে পারেন না’ অংশটি ছিল না বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক কর্মকর্তা।

এদিকে বাইডেনের এ মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন মার্কিন বৈদেশিক সম্পর্ক পরিষদের সভাপতি ও প্রবীণ কূটনীতিক রিচার্ড হাস।

এক টুইটে তিনি জানিয়েছেন, বাইডেনের এই মন্তব্য একটি বিরূপ পরিস্থিতিকে আরও বিরূপ ও বিপজ্জনক করে তুলবে। তিনি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির দিকে ইঙ্গিত করে বাইডেন মহলকে রাশিয়ার সঙ্গে আলোচনার পরামর্শ দিয়েছেন। 

শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে ইউক্রেইনের শরণার্থীদের কাছে তাদের ভয়াবহ অভিজ্ঞতার কথা শোনেন বাইডেন। তখন তিনি পুতিনকে ‘কসাই’ বলে মন্তব্য করেন। তিনি বলন, ঈশ্বরের দোহাই, পুতিন ক্ষমতায় থাকতে পারেন না।

এর তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে মস্কোর পক্ষ থেকে ক্রেমলিন বলেছে, পুতিন ক্ষমতায় থাকবেন কি না সেই সিদ্ধান্ত নেওয়ার বাইডেন কেউ নন।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি