ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

রাশিয়ার লক্ষ্য এখন পূর্ব ইউক্রেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৫, ১ এপ্রিল ২০২২

ইউক্রেনের ডনবাস অঞ্চলে ক্রমশ শক্তি বাড়াচ্ছে রাশিয়ার সেনা। লড়াইও তীব্র হয়েছে। এই অঞ্চলেই তারা দুইটি জায়গাকে স্বাধীন বলে স্বীকৃতি দিয়েছিল লড়াই শুরুর ঠিক আগে। যুক্তরাষ্ট্রের ধারণা, পূর্ব ইউক্রেনের এই লড়াই দীর্ঘস্থায়ী হবে।

গত মঙ্গলবার তুরস্কে ইউক্রেন এবং রাশিয়ার দ্বিপাক্ষিক বৈঠক শুরু হয়। সেখানে রাশিয়া জানায়, রাজধানী কিয়েভসহ একাধিক জায়গা থেকে রাশিয়া ক্রমশ সেনা সরিয়ে নেবে। বস্তুত, এই প্রতিশ্রুতির পর ধীরে হলেও রাশিয়ার সেনা পশ্চিম ইউক্রেন থেকে সরতে শুরু করেছে। যদিও পেন্টাগনের আশঙ্কা, এটা রাশিয়ার কৌশলও হতে পারে। এই পরিস্থিতিতে পূর্ব ইউক্রেনে নতুন করে সেনা বাড়াতে শুরু করেছে রাশিয়া।

পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলটি কি রাশিয়া নিজেদের দখলে নিয়ে নিতে চাইছে? নতুন করে এই প্রশ্ন উঠতে শুরু করেছে। ২০১৪ সালে ক্রিমিয়া দখলের সময় ডনবাস অঞ্চলেও রাশিয়ার সঙ্গে ইউক্রেনের তীব্র লড়াই হয়েছিল।

বস্তুত, এই অঞ্চলে রাশিয়ার সমর্থনপুষ্ট বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেনের সংঘাত চলছে অনেকদিন ধরেই। রাশিয়া ইউক্রেন আক্রমণের কিছুদিন আগে এই অঞ্চলে দোনেৎস্ক এবং লুহানস্ক নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করে। রাশিয়া তাদের সমর্থনও করে। ওই অঞ্চলের গুরুত্বপূর্ণ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলির একাংশ রাশিয়ার সঙ্গে মিশেও যেতে চায়। যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের ধারণা, এবার ওই অঞ্চলগুলি রাশিয়া নিজেদের কব্জায় নিয়ে নিতে চাইছে।

পেন্টাগনের এক কর্মকর্তা এএফপি সংবাদসংস্থাকে জানিয়েছেন, রাশিয়া দ্রুত ওই অঞ্চল নিজেদের দখলে নেওয়ার জন্য প্রচুর সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। কিন্তু ইউক্রেন সহজে নিজেদের জায়গা ছাড়বে না। ফলে খুব দ্রুত এই লড়াইয়ের মীমাংসা হবে না। যুদ্ধ দীর্ঘস্থানীয় হবে।

সূত্র: ডয়েচে ভেলে

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি