ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০২৪

যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সমরাস্ত্র দেয়ায় রাশিয়ার হুঁশিয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২০, ৮ এপ্রিল ২০২২ | আপডেট: ১০:২৩, ৮ এপ্রিল ২০২২

আমেরিকা থেকে আসা ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বুঝে নিচ্ছে ইউক্রেনের সেনাবাহিনী

আমেরিকা থেকে আসা ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বুঝে নিচ্ছে ইউক্রেনের সেনাবাহিনী

আমেরিকা ইউক্রেনকে সমরাস্ত্র দেয়া অব্যাহত রাখলে মস্কো ও কিয়েভের মধ্যে যেকোনো শান্তি আলোচনা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। ক্রেমলিন বলেছে, হোয়াইট হাউজ ইউক্রেনকে সমরাস্ত্রসহ অন্যান্য সামরিক সহযোগিতা অব্যাহত রাখলে শান্তি আলোচনায় সফলতা আশা করা হবে বাতুলতা।

এর আগে কিয়েভ ও মস্কোর প্রতিনিধিদের মধ্যে কয়েক দফা আলোচনা সত্ত্বেও দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে মুখোমুখি আলোচনার পরিবেশ তৈরি করা সম্ভব হয়নি।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মস্কোয় এক সংবাদ সম্মেলনে বলেন, “ইউক্রেনের প্রতি সমরাস্ত্রের ঢল রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনাকে সফল হতে দেবে না। অবশ্যই এই ঘটনা আলোচনার ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।”

পেসকভ আরো বলেন, “ওয়াশিংটন পুতিনের দুই মেয়ের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তাতে হতভম্ব হয়েছে ক্রেমলিন। বিষয়টিকে তিনি রাশিয়ার বিরুদ্ধে পাশ্চাত্যের ‘বড় ধরনের উন্মত্ততা’ বলে অভিহিত করেন।”

এর আগে বুধবার আমেরিকা রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের দুই মেয়ে ক্যাটেরিনা ও মারিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তাদের বিরুদ্ধে পিতার সম্পদ গোপন করার অভিযোগ আনা হয়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রুশ ভাষাভাষী অধ্যুষিত দোনবাস অঞ্চলকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন। আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে উল্লেখ করেছে। এসব পশ্চিমা দেশ মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তরে রাশিয়া বলছে, ইউক্রেন মস্কোর একগুচ্ছ দাবি মেনে নিলে সামরিক অভিযান বন্ধ হবে না। এসব দাবির মধ্যে রয়েছে, ইউক্রেনকে এই অঙ্গীকার করতে হবে যে, সে কখনও ন্যাটো জোটে যোগ দেবে না।
সূত্র: পার্সটুডে
এসএ/
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি