ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

সঙ্কট মোকাবিলায় শ্রীলঙ্কার পাশে ভারতীয় ব্যবসায়ীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫০, ১০ এপ্রিল ২০২২

তীব্র অর্থনৈতিক সঙ্কটে ভুগতে থাকা শ্রীলঙ্কার পাশে দাঁড়িয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা। পরিস্থিতি মোকাবিলায় কর্পোরেট সোশ্যাল রেসপনসেবলিটি এর (সিএসআর) অধীনে দেশটির সাধারণ মানুষকে সহায়তা করছেন তারা।

এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য প্রিন্ট।

শ্রীলঙ্কার একটি হীরা কাটিং ইউনিটের ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় বাইদ দ্য প্রিন্টকে বলেছেন, তিনি বিশ্বাস করেন যে, তাদের মতো সবাই এগিয়ে আসলে দ্রুতই এই শঙ্কট উৎরানো যাবে এবং দেশটি এক নতুন শক্তি নিয়ে ফিরে আসবে।

এই ব্যবসায়ী জানিয়েছেন, তার সংস্থা তাদের কর্মচারী এবং স্থানীয় গ্রামে প্রায় ২০ টন রেশন বিতরণের আয়োজন করেছে। ওই রেশন দেড় হাজার প্যাকেটে ভরে অভাবগ্রস্থ মানুষদের মধ্যে বিতরণ করা হবে। 

এসময় সঙ্কটকালীন শ্রীলঙ্কাকে প্রয়োজনীয় পণ্য সরবরাহের মাধ্যমে সহযোগিতা করায় ভারত সরকারের প্রশংসা করে তিনি বলেন, 'আমরা আত্মবিশ্বাসী যে, ভারতের সহায়তায় শ্রীলঙ্কা শীঘ্রই এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসবে।'

উল্লেখ্য, ভয়াবহ মুদ্রাস্ফীতি, জ্বালানি সংকট, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ঘাটতি ও উচ্চমূ্ল্য, দিনে প্রায় ১৫ ঘণ্টার লোডশেডিংয়ে অতিষ্ঠ দ্বীপদেশটির জনগণ প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ও তার সরকারের পদত্যাগের দাবিতে কয়েকদিন ধরে বিক্ষোভ করে যাচ্ছে।

এর মধ্যে গোটাবায়ার পুরো মন্ত্রিসভা পদত্যাগ করলে দেশটির রাজনৈতিক অস্থিরতা নতুন মাত্রা পায়; মন্ত্রিসভার সদস্যদের আগে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের প্রধান অজিত নিভারদ কাবরালও পদত্যাগ করেন। পরিস্থিতি মোকাবিলায় রাজাপাকসে একটি ঐক্যের সরকার গঠনের ডাক দিলেও বিরোধী দলগুলোর পাশাপাশি তার জোট সরকারের অংশীদারদের অনেকেও তাতে সাড়া দেয়নি।

এদিকে ঋণের জন্য চলতি মাসেই আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে বৈঠক করতে যাচ্ছে শ্রীলঙ্কা, অথচ এখন পর্যন্ত দেশটি নতুন অর্থমন্ত্রীই ঠিক করতে পারেনি। ১৯৪৮ সালে স্বাধীনতার পর এবারই সবচেয়ে কঠিন অর্থনৈতিক সংকটের মোকাবেলা করতে হচ্ছে ভারত মহাসাগরের এ দ্বীপদেশটিকে।

ঋণের ভারে জর্জরিত সোয়া দুই কোটি মানুষের শ্রীলঙ্কার কাছে এখন আমদানির ব্যয় মেটানোর মতো পর্যাপ্ত বিদেশি মুদ্রা নেই। এ কারণে দেশটিতে জ্বালানি, ওষুধ ও নানান নিত্যপ্রয়োজনীয় পণ্যের তীব্র ঘাটতি দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে দেশটির পাশে দাঁড়িয়েছে প্রতিবেশী দেশ ভারত।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি