ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

পুতিন কি পার্কিনসন্স রোগে আক্রান্ত? কী এই রোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩২, ২৭ এপ্রিল ২০২২ | আপডেট: ২০:৩৪, ২৭ এপ্রিল ২০২২

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নিয়ে আগ্রহের অন্ত নেই মানুষের। একাধিক বার নানা ধরনের কঠিন কাজের মধ্যে দিয়ে নিজের চারিত্রিক দৃঢ়তা প্রতিষ্ঠা করার চেষ্টা করতে দেখা গিয়েছে তাঁকে। 

কখনও তার খালি গায়ে বরফের উপর হাঁটাহাঁটি, কখনও বা জুডোর প্যাঁচে প্রতিপক্ষকে ঘায়েল করার ভিডিও ভাইরাল হয়েছে নেটমাধ্যমে। কিন্তু এ বার নেটমাধ্যমে ভাইরাল হয়েছে এমন একটি ভিডিও যেখানে আক্ষরিক অর্থেই নড়বড়ে দেখাচ্ছে রুশ প্রেসিডেন্টকে। এমনকি, কেউ কেউ বলছেন পুতিন পার্কিনসন্স রোগে আক্রান্ত।

 

ভাইরাল ওই ভিডিওতে দেখা যাচ্ছে, বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর জন্য অপেক্ষা করছেন পুতিন। কিন্তু আপাতদৃষ্টিতে মনে হচ্ছে যেন কোনও ভাবেই স্থির হয়ে দাঁড়াতে পারছেন না তিনি। প্রথমে হাত ও পরে কাঁপতে দেখা যাচ্ছে পা। 

কোনও মতে নিজেকে সামলে নিলেও বিষয়টি চোখ এড়ায়নি নেটাগরিকদের। কয়েকদিন আগেই একই রকম আরও একটি ভিডিও প্রকাশ্যে আসার পর একই গুঞ্জন ওঠে। সেখানে দেখা গিয়েছিল, কোনও মতে চেয়ারে বসে টেবিল আঁকড়ে রয়েছেন পুতিন। তবে এই ভিডিওগুলির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার।

পার্কিনসন্স রোগ কী?

পার্কিনসন্স রোগ এক ধরনের স্নায়ুর অসুখ। এই রোগে স্নায়ুকোষ বা নিউরোন মারা যেতে থাকে। ফলে ব্যহত হয় স্নায়বিক কার্যকলাপ, নড়াচড়ার উপর ক্রমেই নিয়ন্ত্রণ হারাতে থাকেন রোগী। ওষুধের মাধ্যমে কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও সাধারণত সম্পূর্ণ নিরাময় সম্ভব হয় না এই রোগে।

পার্কিনসন্সের লক্ষণ

১। ধীরে ধীরে হাত পায়ে অনিচ্ছাকৃত কম্পন দেখা যায়।

২। সময়ের সঙ্গে সঙ্গে শ্লথ হতে থাকে চলা ফেরা। নড়াচড়া করার ক্ষমতা হ্রাস পায়।

৩। ক্রমশ শক্ত হয়ে আসে পেশি।

৪। দেহের ভারসাম্য রক্ষায় সমস্যা দেখা দেয়।

৫। কথা বলার ক্ষমতা ক্রমশ কমে আসে। ফলে জড়িয়ে যায় কথা। লিখতেও সমস্যা দেখা দেয়।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি