ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

বৈশ্বিক শৃঙ্খলাকে দুর্বল করছে চীন: ব্লিঙ্কেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৫, ৩০ মে ২০২২

চীন বৈশ্বিক শৃঙ্খলা বা বিশ্ব ব্যবস্থাকে দুর্বল করছে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটিতে এক নীতি বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ব্লিঙ্কেন বলেন, “এর মাধ্যমে চীন অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। এজন্য বেইজিংয়ের প্রভাব মোকাবেলায় মিত্র ও অন্যান্য দেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে হবে ওয়াশিংটনকে।”

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, “চীনের এই পরিবর্তন…আন্তর্জাতিক শৃঙ্খলা বা বিশ্ব ব্যবস্থায় স্থিতিশীলতা এবং সুযোগের ফলে সম্ভব হয়েছে। তর্কসাপেক্ষে পৃথিবীর কোনো দেশ চীনের চেয়ে বেশি উপকৃত হয়নি।”

তিনি আরও বলেন, “চীন আইন, চুক্তি, নীতি এবং প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী ও পুনরুজ্জীবিত করার জন্য তার শক্তি ব্যবহারের পরিবর্তে বিশ্ব ব্যবস্থাকে দুর্বল করছে। অথচ বৈশ্বিক স্থিতিশীলতা থেকেই চীন উপকৃত হয়েছে।”

মার্কিন সংবাদ মাধ্যম সিএনবিসির প্রতিবেদনে বলা হয়, ব্লিঙ্কেন চীনকে আন্তর্জাতিক স্থিতিশীলতার জন্য খুব গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ মন্তব্য করেন। বিষয়টি এমন যে ইউক্রেইন-রাশিয়া যুদ্ধে বিশ্ব যেভাবে আটকে আছে তার চেয়েও বেশি চ্যালেঞ্জের।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বরাতে প্রতিবেদনে আরও বলা হয়, “চীনই একমাত্র দেশ যারা আন্তর্জাতিক শৃঙ্খলা পুনর্নির্মাণ করতে চায় এবং এটি করতে ক্রমবর্ধমানভাবে, অর্থনৈতিক, কূটনৈতিক, সামরিক এবং প্রযুক্তিগত শক্তি অর্জন করতে চায়। বেইজিংয়ের দৃষ্টিভঙ্গি আমাদের সেই সার্বজনীন মূল্যবোধ থেকে দূরে সরিয়ে দেবে যা গত ৭৫ বছর ধরে বিশ্বের অনেক অগ্রগতি ধরে রেখেছে।

ওয়াশিংটন ইউনিভার্সিটিতে বক্তৃতায় চীনের প্রতি বাইডেন প্রশাসনের রূপরেখা তুলে ধরা হয়। বক্তব্যে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন যেন ইউক্রেইনে আগ্রাসনের কারণে নিষেধাজ্ঞায় ডুবে থাকা রাশিয়াকে সাহায্য না করে সেই ব্যাপারে সতর্ক করা হয়েছে।

বক্তব্যের মাধ্যমে তাইওয়ান বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বক্তব্য নিয়ে বেইজিংকে শান্ত করার চেষ্টা করাও হয়েছে। কারণ বাইডেন মন্তব্য করেছিলেন, তাইওয়ানকে রক্ষায় যুক্তরাষ্ট্র তার সেনাবাহিনী ব্যবহার করতে ইচ্ছুক।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি