ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

বিশ্বজুড়ে মাঙ্কিপক্সে আক্রান্ত ৭০০ ছাড়াল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩০, ৫ জুন ২০২২

দিনে দিনে বেড়েই চলেছে বিশ্বজুড়ে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা। ইতোমধ্যেই তা ছড়িয়ে ৭ শতাধিক মানুষকে আক্রান্ত করেছে। তবে এখন পর্যন্ত এ রোগে মৃত্যুর কোনো ঘটনা কোথাও ঘটেনি।

শনিবার যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ সংস্থা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) উপ-পরিচালক জেনিফার ম্যাককুইসটন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২১ জনের দেহে মাঙ্কিপক্সের ভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ১৬ জন সমকামী পুরুষ এবং এই ২১ রোগীদের ১৪ জনই আফ্রিকা ভ্রমণে গিয়েছিলেন।

ফ্রান্সে এখন পর্যন্ত ৫১ জনের শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এ ছাড়া কানাডায় ৭৭ জনের শরীরেসহ জার্মানি, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, স্পেন, পর্তুগাল, বেলজিয়াম, নেদারল্যান্ডস, ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। 

মাঙ্কিপক্স একটি বিরল ও স্বল্প পরিচিত ভাইরাসজনিত অসুখ। স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস এ রোগের জন্য দায়ী। ভাইরাসটির দু’টি রূপান্তরিত ধরন রয়েছে- মধ্য আফ্রিকান ও পশ্চিম আফ্রিকান।

বিশেষজ্ঞদের মতে, পশ্চিম ও মধ্য আফ্রিকার উষ্ণ ও আদ্র বনাঞ্চলের বানররা ছিল এ রোগের প্রথম শিকার। তার পর একসময় মানবদেহেও সংক্রমিত হওয়া শুরু করে মাঙ্কিপক্স।

গত ৭ মে প্রথম একজন ইউরোপীয়ের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়। নাইজেরিয়া থেকে ওই ব্যক্তি ইংল্যান্ডে ফিরে এসেছিলেন।

প্রসঙ্গত, ১৯৭০ সালের পর থেকে আফ্রিকার ১১ দেশে মাঙ্কিপক্স সংক্রমণের খবর পাওয়া যায়। ২০১৭ সালের পর নাইজেরিয়ায় চলতি সবচেয়ে বেশি এ রোগের প্রকোপ দেখা গেছে।

আরএমএ//এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি