ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

নতুন পুলিশ বাহিনী গঠন করছে মিয়ানমারের ‘ছায়া সরকার’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৭, ৮ জুন ২০২২

মিয়ানমারে জান্তা সরকার ক্ষমতা নেওয়ার পরই তাদের বিরুদ্ধে একটি ছায়া সরকার গঠন হয়েছিলো। যার নাম জাতীয় ঐক্য সরকার (এনইউজি)। এবার সেই ছায়া সরকারের পক্ষ থেকে ঘোষণা এসেছে নতুন পুলিশ বাহিনী গঠনের। যে পুলিশ বাহিনী জান্তা সরকার বিরুদ্ধে ছায়া সরকারের পক্ষ হয়ে মোকাবিলা করবে।

মঙ্গলবার (৭ জুন) এক বিবৃতিতে ছায়া সরকার বলেছে, মানবাধিকার লঙ্ঘন, যুদ্ধাপরাধ ও জনগণের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনার জন্য ‘সন্ত্রাসী সামরিক কাউন্সিলের’ বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়াই এই বাহিনীর উদ্দেশ্য।

গণমাধ্যম সূত্রে জানা যায়, মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের প্রতিবাদ এবং জান্তা সরকারকে প্রতিরোধে অং সান সু চির রাজনৈতিক দল এনএলডির নির্বাসিত সংসদ সদস্য ও বিভিন্ন জাতিগোষ্ঠীর প্রতিনিধিদের নিয়ে জাতীয় ঐক্য সরকার (এনইউজি) গঠন করা হয়েছিলো।

অবশ্য কবে নাগাদ এবং কীভাবে এই পুলিশ বাহিনী গঠন করা হবে, তা এখনো পরিষ্কার করেনি এনইউজি। এর সদস্যসংখ্যা নিয়েও কিছু জানানো হয়নি ওই বিবৃতিতে।

গত বছর থেকে জান্তা সরকারের বিরুদ্ধে কার্যক্রম পরিচালনা করতে এনইউজির পক্ষ থেকে ‘পিপলস ডিফেন্স ফোর্সেস’ বা পিডিএফ গঠনের ঘোষণা দেওয়া হয়। 

পরবর্তী সময়ে জান্তা সরকারের সেনারা উত্তরাঞ্চলে পিডিএফ সদস্যদের দমনে অভিযান চালিয়েছেন, অনেক স্থানে করেছেন অগ্নিসংযোগ। বেশ কিছু দেশ ছায়া সরকারকে সমর্থনও দিলেও মিয়ানমারের সামরিক বাহিনী তাদেরকে ‘সন্ত্রাসী’ হিসেবে চিহ্নিত করেছে।
সূত্র: রয়টার্স
আরএমএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি