ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নিষেধাজ্ঞার শঙ্কায় সম্পদ বিক্রি করছে চীনা অভিজাতরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৫, ২১ জুন ২০২২

চীনের ওপর যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের নিষেধাজ্ঞা আসতে পারে, এমন শঙ্কা থেকে বিদেশে থাকা নিজ দেশের ব্যবসায়ী ও রাজনৈতি ব্যক্তিদের সম্পদ গড়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং।

ফলে বিভিন্ন দেশে চীনা নাগরিকরা যে অস্থাবর সম্পত্তি গড়েছেন তা বিক্রির হিড়িক পড়েছে। 

বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে- ইউক্রেনে রুশ আগ্রাসনের পর মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা বিশ্ব। ফলে বিভিন্ন দেশে থাকা দেশটির রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের অর্থ বাজেয়াপ্ত হয়। এ ঘটনা প্রত্যক্ষ করে আগেভাগেই সব দেশ থেকে নিজ নাগরিকদের অর্থ গুটিয়ে আনার প্রচেষ্টা চালাচ্ছে বেইজিং। 

বিভিন্ন দেশে যেসব চীনা কোম্পানি ও সংস্থা কাজ করছে কয়েক সপ্তাহ আগে তাদের কাছে অডিট রিপোর্ট চেয়েছে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। শেয়ার মার্কেটে বিনিয়োগ-সহ স্থাবর সম্পত্তি বিক্রিরও নির্দেশনা দেয় কর্তৃপক্ষ। এরপর থেকেই চীনের বাইরে বসবাস করা দেশটির প্রভাবশালী নাগরিকরা বিদেশে থাকা তাদের সম্পত্তি বিক্রি শুরু করে দিয়েছেন। 

বিশ্লেষকরা বলছেন- ইউক্রেনে আগ্রাসন চালিয়ে রাশিয়া যে পশ্চিমা নিষেধাজ্ঞায় পর্যদুস্ত হয়েছে, সেটা বেইজিং প্রত্যক্ষ করেছে। বর্তমানে বেইজিংয়ের নজর তাইওয়ানের দিকে। তাইওয়ান দখল করলে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্ব চীনের সঙ্গেও যে রাশিয়ার মতো একই আচরণ করবে সে বিষয়ে কোন সন্দেহ নেই। তাই আগেভাগেই ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে এই উদ্যেগ গ্রহণ করেছে বেইজিং।

তবে, গত জানুয়ারিতে এক সভায় চীনা প্রেসিডেন্ট শি জিন পিং বলেছিলেন, কমিউনিস্ট পার্টির কোন নেতা দেশের বাইরে সম্পদ গড়তে পারবেন না। কেউ যদি তা করে থাকেন এবং তদন্তে তা প্রমাণিত হলে তাকে শাস্তি পেতে হবে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি