ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

আফগানিস্তানে ইসলামী শরিয়া আইন চালুর ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৯, ১১ জুলাই ২০২২ | আপডেট: ১৩:৪০, ১১ জুলাই ২০২২

আফগানিস্তানে (ইসলামিক আমিরাত) ইসলামী শরিয়া আইন চালুর ঘোষণা দিয়েছেন দেশটির সর্বোচ্চ ধর্মী নেতা মৌলভি হেবাতুল্লাহ আখুন্দজাদা।

গত শনিবার কান্দাহার ঈদগাহে ঈদের নামাজে দেওয়া দেওয়া বক্তব্যে আখুন্দজাদা এ ঘোষণা দেন। 

ধারণকৃত ওই বক্তব্যে তিনি বলেন, পূর্ববর্তী সরকারে আমলে যেসব আইন শরিয়াভিত্তিক ছিল না সেগুলো বাতিল করা হবে। 

আখুন্দজাদা বলেন, “আশরাফ ঘানি এবং কারজাই সরকার বা বিগত ২০-বছরে তৈরি সব আইন আমি সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে পর্যালোচনা করতে বলেছি। সেগুলো এখন ধর্মীয় নেতারা পরীক্ষা করছেন। কোনো আইনে শরিয়া বা জনগণের স্বার্থবিরোধী কিছু থাকলে তা বাতিল করা হবে এবং আমরা একটি পুরোপুরি ইসলামী ব্যবস্থা চালু করব।”

অন্যদিকে প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ বিদেশে থাকা আফগানদের বর্তমান সরকারের বিরোধিতা পরিত্যাগ করে ঘোষিত সাধারণ ক্ষমার সুবিধা নেওয়ার আহ্বান জানিয়েছেন। 

আফগান শীর্থ নেতা আরও জানান, দেশে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে এবং শরিয়া আইন কার্যকর করার পথ তৈরি হয়েছে। তিনি দেশের বর্তমান ব্যবস্থাকে সমর্থন করার জন্যও নাগরিকদের প্রতি আহ্বান জানান।

রাজনৈতিক বিশ্লেষক জাভিদ সান্দাল বলেন, “যদি পূর্ণাঙ্গ একটি ইসলামিক এবং আইনি সরকার হয় তবে আন্তর্জাতিক সম্প্রদায় ইসলামিক সরকারের বিরুদ্ধে নয়। কিন্তু এখন পর্যন্ত এটা শুধু কথার মধ্যেই আটকে আছে। কারণ তালেবান সরকার এখনও দেশ চালানোর একটি সঠিক প্রক্রিয়া বা জনগণের জন্য বা জনগণের কোনো সরকার তৈরি করতে পারেনি।”

 
এর আগে, একটি ঈদ বার্তায় ইসলামী আমিরাতের নেতা প্রতিবেশী দেশগুলিকে নিশ্চিত করেছিলেন, আফগানিস্তানের মাটি কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেওয়া হবে না এবং ইসলামিক আমিরাত আশা করে ,অন্য দেশও আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না।

সূত্র: টলো নিউজ

আরএমএ/এএইচএস


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি